Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

তাইওয়ানের সরকারি ওয়েবসাইটে চীনের পতাকা লাগালো হ্যাকাররা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১১:২০ পিএম

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ানের সরকারি বিভিন্ন সংস্থার ওয়েবসাইটে চীনের পতাকা লাগিয়েছে চীনা হ্যাকাররা। খবর বার্তা সংস্থা এএনআইর।

তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়ার মধ্যেই গত ৫ আগস্ট থেকে ৬ আগস্ট সকাল পর্যন্ত ১০ ঘণ্টারও বেশি সময় ধরে তাইপে সরকারের একটি ওয়েবসাইটকে চীনের পতাকার ছবি দিয়ে কভার করা হয়েছিল।

এ ছাড়া তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট ২, ৩ ও ৫ আগস্ট কয়েক ঘণ্টার জন্য ক্র্যাশ হয়েছিল বলে জানানো হয়। মন্ত্রণালয় ব্যাখ্যা করেছে যে, সার্ভারটি ক্র্যাশ করার জন্য একটি নৃশংস শক্তির প্রচেষ্টা ছিল। অসংখ্য চীনা এবং রাশিয়ান আইপি ঠিকানা থেকে প্রতি মিনিটে ১ কোটি ৭০ লাখ বার প্রবেশের চেষ্টা করা হয়েছিল।

এরপর তাইওয়ান সরকারের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারি সংস্থাগুলোকে ইন্টারনেটবিষয়ক কার্যকলাপের জন্য উচ্চ সতর্ক থাকতে বলা হয়।

হ্যাকের এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারি সংস্থাগুলোর ওয়েবসাইটগুলোতে ট্যাব রাখার এবং মন্ত্রিসভাকে চেইন অব কমান্ডের সমস্যাগুলো রিপোর্ট করার নির্দেশ দেওয়া হয়। মন্ত্রিসভা থেকে জরুরি নির্দেশনায় কোনো ওয়েবসাইট হ্যাক হয়ে গেলে তা অবিলম্বে সরিয়ে ফেলতে বলা হয়েছে।
এদিকে, তাইওয়ানের সমুদ্র ও আকাশসীমায় নতুন সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন। সম্প্রতি তাইওয়ানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে গত ৪ আগস্ট থেকে তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালায় চীন। সেই মহড়া রোববার শেষ হওয়ার পর নতুন করে ফের সামরিক মহড়া চালানোর ঘোষণা দেওয়া হয়।

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড জানায়, মূলত অ্যান্টি-সাবমেরিন ও সামুদ্রিক আক্রমণ পরিচালনার ওপর গুরুত্ব দিয়ে যৌথ এ সামরিক মহড়া চালানো হবে।
বিশ্লেষকরা মনে করছেন, এর মাধ্যমে তাইওয়ানের প্রতিরক্ষা ব্যবস্থার ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখতে চাইছে চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ