Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মস্কো উৎসবে ৬৫টি দেশের ২৩০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২২, ৬:০০ পিএম

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (এমআইএফএফ) ২০২২ এ ৬৫টি দেশের ২৩০ টিরও বেশি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন এমআইএফএফ নির্বাচন কমিটির প্রধান ইভান কুদ্রিয়াভতসেভ।

‘প্রতিযোগিতা এবং প্রতিযোগিতার বাইরের প্রোগ্রামে ২৩০ টিরও বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে। আমাদের বর্তমান অনুমান অনুযায়ী, ৬৫ টি দেশের প্রতিনিধিত্ব করা হবে। এতে আরও সংযোজন করা হতে পারে এবং বিভিন্ন চমক থাকতে পারে। আমি মনে করি এই তালিকাটি আরও বাড়বে,’ তিনি বলেছিলেন।

কুদ্রিয়াভতসেভ বলেন, অত্যন্ত জটিল রাজনৈতিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট সত্ত্বেও উৎসবটি দেশগুলোর প্রতিনিধিত্বের ক্ষেত্রে ভারসাম্যপূর্ণ হবে। ‘আমি বলব যে এই বছর আমরা নিখুঁত ভারসাম্য বজায় রাখতে পেরেছি,’ তিনি যোগ করেছেন। এমআইএফএফ নির্বাচন কমিটির চেয়ারম্যান আরও যোগ করেছেন যে, এই বছর কিছু চলচ্চিত্র নির্মাতাকে জটিল রুট দিয়ে রাশিয়ায় যেতে হবে। তাদের সাহস সম্মানের যোগ্য, কুদ্রিয়াভতসেভ বলেছেন।

‘সংস্কৃতির ক্ষেত্রে, আমরা প্রাচীর বা বাধা তৈরি না করতে এবং কালো তালিকা বা বাতিল তালিকা তৈরি না করতে আগ্রহী। এটি আমাদের স্টাইল নয়। আমরা বন্ধন তৈরির প্রচেষ্টা করি। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপীয় দেশগুলির চলচ্চিত্র নির্মাতারা, যাদের খুব জটিল রুট ব্যবহার করে রাশিয়ায় যেতে হবে, কিন্তু তারা এখানে এসে তাদের কাজ দেখাবে। আমরা তাদের সাহসকে সাধুবাদ জানাই। তারা কী বলতে চায় তা শোনা খুবই গুরুত্বপূর্ণ হবে,’ তিনি জোর দিয়েছিলেন।

রাশিয়া, সার্বিয়া, চীন, তুরস্ক, শ্রীলঙ্কা এবং অন্যান্য দেশের নয়টি চলচ্চিত্র ৪৪ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতামূলক কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং সম্ভবত এই তালিকাটি প্রসারিত করা হবে, তিনি বলেছিলেন। এমআইএফএফ অনুষ্ঠিত হবে ২৬ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। এটি ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম প্রডিউসারস অ্যাসোসিয়েশন দ্বারা সর্বোচ্চ শ্রেণী ‘এ’ স্বীকৃতি প্রদান করে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র প্রদর্শিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ