Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

চীনে এবার নতুন আতঙ্ক, ‘ল্যাঙ্গিয়া ভাইরাস’

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২২, ৬:৩৯ পিএম

করোনা মহামারির মধ্যেই চীনে ছড়িয়ে পড়তে শুরু করেছে নতুন ভাইরাস। ল্যাঙ্গিয়া হেনিপ্য়াভিরাস (লেভি) নামের ভাইরাসটিতে ইতিমধ্যে ৩৫ জন আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন দেশটির গবেষকেরা। এই ভাইরাসটি সাধারণত অন্যান্য প্রাণীর দেহ থেকে মানুষের মধ্যে ছড়ায়। তবে মানুষ থেকে মানুষে ছড়ায় কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে শ্যানডং ও হেনান প্রদেশে প্রথমবার শনাক্ত হয় ভাইরাসটি। তবে গত সপ্তাহে একে আনুষ্ঠানিকভাবে শনাক্ত করার কথা জানান ষপগঃফা বিজ্ঞানীরা। ব্রিটেনের বিজ্ঞান গবেষণা বিষয়ক সাময়িকী নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে (এনইজেএম) এই ভাইরাসটির বিষয়ে একটি গবেষণাপত্রও প্রকাশিত হয়েছে।
বিজ্ঞানীরা জানিয়েছেন, কোনো ব্যক্তি ল্যাঙ্গিয়া ভাইরাসে আক্রান্ত হলে এর উপসর্গ হিসেবে—জ্বর, দুর্বলতা, ক্ষুধামান্দ্য, কাশি ও পেশিতে খিঁচুনি দেখা দিতে পারে। তাঁরা আরও জানিয়েছেন, ভাইরাসটিতে যারা আক্রান্ত হয়েছেন তাঁরা সবাই জ্বরাক্রান্ত হয়েছিল। লেভি ভাইরাস এখন পর্যন্ত প্রাণঘাতী নয় বলে জানিয়েছেন গবেষক দলের সদস্য ওয়ার লিনফা।
সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের অধ্যাপক অধ্যাপক ওয়াং লিনফা চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে বলেছেন, ‘এই ভাইরাস এখনো প্রাণঘাতী কিংবা খুব বেশি মারাত্মক নয়। তাই এই ভাইরাস সংক্রমিত হলে ভয় পাওয়ার কিছু নেই।
সংক্রামক রোগ বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশ ধ্বংস ও জলবায়ু সংকটের কারণে প্রাণিদেহ থেকে মানবদেহে প্রাণঘাতী ভাইরাস ছড়ানোর ঝুঁকি বাড়ছে। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ