Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিশেষ অ্যাসাইনমেন্টে গুপ্তচরদের চীনে পাঠাচ্ছে আমেরিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২২, ৬:৪২ পিএম

পরমাণু হামলা, সাইবার যুদ্ধ নাকি অর্থনৈতিক অবরোধ? কীভাবে ঠেকানো যাবে শত্রুর হামলা? এর জন্য চাই বিপক্ষ শিবিরের ভেতরের খবর। যা পেতে ‘মিশন চীন’ শুরু করল মার্কিন গুপ্তচর সংস্থা ‘সিআইএ’।

সূত্রের খবর, প্রযুক্তির পাশাপাশি গুপ্তচর পাঠিয়ে বেইজিংয়ের প্রতিটা চাল আগাম বুঝে নিতে চাইছে আমেরিকা। এর জন্য অতিরিক্ত টাকা খরচ করতেও পিছু পা নয় তারা। তবে সন্ত্রাসবাদের উপর থেকে এখনই পুরোপুরি নজর সরাচ্ছে না ওয়াশিংটন। জঙ্গি দমনের পাশাপাশি চীনের মোকাবিলা এই মুহূর্তে বেশি জরুরি বলে মনে করছে মার্কিন প্রশাসন।

চীন-তাইওয়ান সংঘাতের আবহে সম্প্রতি রুদ্ধদ্বার বৈঠক করে ‘সিআইএ’। সেখানে বেইজিংয়ের উপর কড়া নজরদারির নির্দেশ দেন সংস্থার ডেপুটি ডিরেক্টর ডেভিড কোহেন। এর আগেও চীনকে নিয়ে মার্কিন প্রশাসনকে সতর্ক করেছে ‘সিআইএ’। তাদের গুপ্তচরদের রিপোর্ট অনুযায়ী, শুধু তাইওয়ান নয় জাপান, দক্ষিণ কোরিয়া থেকে শুরু করে ফিলিপিন্স— দক্ষিণ-পূর্ব এশিয়ার একাধিক দেশকে পুরোপুরি কব্জা করার নীল নকশা তৈরি করে ফেলেছে চীন। চলছে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের ঢোকা বন্ধ করার পরিকল্পনাও। পাশাপাশি, সাংস্কৃতিক মেলবন্ধনের কথা বলে বিভিন্ন দেশের মানুষের জীবনযাত্রা প্রণালী বদলে দিতে চায় বেইজিং।

সূত্রের খবর, সেই কারণেই এই মুহূর্তে ড্রাগনল্যান্ডের মোকাবিলা সবচেয়ে চ্যালেঞ্জের বলে ওই বৈঠকে মন্তব্য করেছেন ‘সিআইএ’-র সেকেন্ড ইন কমান্ড। গত ২-৩ বছর ধরেই চীনের নৌসেনার ক্ষমতাবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে আমেরিকা। “রাশিয়া ও চীন দুই ফ্রন্টে যুদ্ধ শুরু হলে মার্কিন নৌসেনার পক্ষে সেটা প্রতিরোধ করা কঠিন হবে।’ সম্প্রতি এমনই তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন আমেরিকার এক নৌসেনা কর্মকর্তা।

গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেনটেটিভ’-র স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর পরিস্থিতি আরও খারাপ হয়। তাইওয়ানকে ৬ দিক দিয়ে ঘিরে সামরিক মহড়া চালায় বেইজিং। ‘চীনের আগ্রাসী মনোভাব বুঝতে দেরি হয়েছে। তবে এবার সঠিক পথে এগোচ্ছে আমেরিকা।’ সিআইএ-র বৈঠক প্রসঙ্গে মন্তব্য করেন সংস্থার প্রাক্তন অফিসার ডগলাস ওয়্যার।

গত সপ্তাহে কাবুলে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয় আল কায়দার শীর্ষ নেতা জাওয়াহিরির। ৯/১১ মতো ঘটনা যাতে আর না ঘটে তার জন্য সন্ত্রাসবাদের উপর থেকে নজর ঘোরাচ্ছে না আমেরিকা। এর পাশাপাশি এবার ‘মিশন চীন’ শুরু করল ‘সিআইএ’। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ