Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও ওআইসির জরুরি সভা আহবান করতে হবে

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রোহিঙ্গাদের মানবিক সহায়তার দাবি -বিভিন্ন দল ও সংগঠনের নেতৃবৃন্দ
স্টাফ রিপোর্টার : রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন এবং গণহত্যা এবং বাড়িঘর পুড়িয়ে দিয়ে তাদের দেশ থেকে বিতাড়িত করার প্রতিবাদে বিভিন্ন সংগঠন গতকাল পৃথক পৃথক কর্মসূচি পালন করেছে এবং পৃথক পৃথক বিবৃতি দিয়েছে। কর্মসূচি এবং বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন, মিয়ানমার জান্তা তাদের বর্বরতা ক্রমেই বৃদ্ধি করছে। এমতাবস্থায় রোহিঙ্গারা জঙ্গলে পালিয়ে গিয়েও রেহাই পাচ্ছে না। মৃত্যু ছাড়া রোহিঙ্গাদের আর কোনো গতি নেই। বাংলাদেশসহ বিশ্ব নেতৃবৃন্দ এ বিষয়ে দ্রুত পদক্ষেপ না নিলে মিয়ানমারে মুসলিম জাতিগত বিপর্যয় ঘটবে।
ইসলামী ঐক্যজোট
আমাদের প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার ইসলামধর্ম বিশ্বাসী হওয়ার অপরাধে এবং জনপথ দখলের জন্য একটি জনগোষ্ঠীকে নিশ্চিহ্ন করতে বর্বরতা ও গণহত্যা চালাচ্ছে। ধর্ষিত হচ্ছে শত শত নারী। ১০ থেকে ৯০ বছরের বৃদ্ধ পুরুষকে নির্বিচারে এবং আগুনে পুড়িয়ে হত্যা করা হচ্ছে। তাদের ঘরবাড়ি জ্বালিয়ে ছারখার করা হচ্ছে। প্রাণ রক্ষার্থে মানব সন্তানরা পাহাড়ে-জঙ্গলে পালিয়ে রেহাই পাচ্ছে না। উল্লেখযোগ্য পরিমাণ লোকজন নদী পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা চালাচ্ছে। এমন মানবিক বিপর্যয়ে পৃথিবীর মোড়লরা নীরব ভূমিকা পালন করছে। ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মেজবাহুর রহমান চৌধুরী এসব কথা বলেন।
তিনি বলেন, এ পরিস্থিতিতে সরকারের নিকট ইসলামী ঐক্যজোটের দাবি হচ্ছে : ঢাকায় ওআইসির জরুরি সম্মেলন আহ্বান করে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধভাবে মিয়ানমারের গণহত্যাকারী সরকারের বিরুদ্ধে কূটনৈতিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি সম্মেলনের আহ্বান জানিয়ে প্রস্তাব পাঠাতে জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধিকে নির্দেশ দিতে হবে। গণহত্যার অপরাধে মিয়ানমারের সু চি সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক তদন্তের ব্যবস্থা করতে হবে। রোহিঙ্গাদের প্রতি সাধ্য অনুযায়ী মানবিক সহায়তার ব্যবস্থা করতে হবে।
রোহিঙ্গা মুসলমানদের করুণ পরিণতি : আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ ও দাবি আদায়ে ইসলামী ঐক্যজোট নি¤েœর ৩০ দিনব্যাপী কর্মসূচি ঘোষিত হচ্ছে।
১ ডিসে¤¦র থেকে ১০ ডিসে¤¦র : অং সান সু চির নোবেল পুরস্কার প্রত্যাহার দাবিতে গণস¦াক্ষর সংগ্রহ। ১২ থেকে ১৫ ডিসে¤¦র : ঢাকায় জাতিসংঘের আবাসিক কার্যালয়, আমেরিকা ও চীনের দূতাবাসে, ১৮ থেকে ২০ ডিসে¤¦র : ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটিশ হাইকমিশন ও ভারতীয় দূতাবাসে, ২১ থেকে ২২ ডিসে¤¦র : সউদী আরব, পাকিস্তান ও ইরান দূতাবাসে স্মারকলিপি প্রদান। ২৩ ডিসে¤¦র শুক্রবার, দুপুর ২টায় বায়তুল মোকাররম উত্তর গেট থেকে বিশাল বিক্ষোভ মিছিল। ২৮ ডিসে¤¦র : মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ।
সংবাদ সম্মেলনে মেজবাহুর রহমান চৌধুরী বলেন, মুসলিম বিশ্বের অবিস¤¦াদিত নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমাদের তথা গোটা মুসলিম বিশ্বের প্রত্যাশা ও আস্থা অনেক বেশি। আমরা রোহিঙ্গা মুসলিমদের জানমাল বাঁচিয়ে তাদের ভূমিতে তাদের নিরাপদ বসবাসের জন্য প্রধানমন্ত্রীর দৃঢ় পদক্ষেপ কামনা করছি। আমরা বিশ্বাস করি রোহিঙ্গা মুসলিমদের জন্য তিনি আরো দ্রুত ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন। যেমনি ১৯৭৪ সালে বঙ্গবন্ধু করেছিলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মাওলানা রূহুল আমীন খান, আলহাজ জুলকারনাইন, মহাসচিব মো: মনিরুজ্জামান রাব্বানী, মো: খুরশিদ আলম, মাওলানা মাহমুদ, মাওলানা সালাম উল্লাহ, মাওলানা বোরহান, মাওলানা ইউসুফ সিদ্দিকী।
খেলাফত মজলিস
খেলাফত মজলিসের আমির মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, রোহিঙ্গা মুসলিম নির্যাতন-হত্যা বন্ধে বিশ্ব সম্প্রদায়কে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। মিয়ানমারের মানবাধিকার লংঘনের এ জঘন্য কর্মকা-ের বিরুদ্ধে জাতিসংঘ স্বীয় দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছে। রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও নির্মূল অভিযান বন্ধে বাধ্য করতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
গতকাল সন্ধ্যায় কেন্দ্রীয় কার্যালয়ে মাওলানা মোহাম্মদ ইসহাকের সভাপতিত্বে ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, মাওলানা সাখাওয়াত হোসাইন, অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন, অধ্যাপক এম কে জামান, শেখ গোলাম আসগর, অধ্যাপক মো: আবদুল জলিল প্রমুখ।
হকার্স শ্রমিক আন্দোলন
হকার্স শ্রমিক আন্দোলনের সভাপতি মুহাম্মদ ইমাম হোসেন ভুঁইয়া বলেছেন, প্রধানমন্ত্রীর উচিত মিয়ানমারের শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দেয়া। কেননা স্বাধীনতা সংগ্রামের সময় এ দেশের লাখ লাখ মানুষ পার্শ্ববর্তী দেশ ভারতে আশ্রয় নিয়েছিল। তিনি বলেন, মিয়ানমারের মুসলমানদের ওপর অবর্ণনীয় জুলুম, অত্যাচার, পৈশাচিকতা চলছে। তাদের বাঁচতে দিন। তাদের সাহায্যে বাংলাদেশসহ বিশ্বকে এগিয়ে আসা উচিত।
পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে পীর সাহেব চরমোনাই ঘোষিত মিয়ানমার দূতাবাস ঘেরাও এবং মিয়ানমার অভিমুখে লংমার্চ সফলের লক্ষ্যে এক প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ জাকির হোসেনের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুহাম্মদ শামসুল হক, মুহাম্মদ হযরত আলী মোল্লা, মো: আব্দুল হান্নান মোল্লা, মুহাম্মদ কামাল হোসেন, এম এ রশিদ, মুহাম্মদ আরিফুল ইসলাম, মো: মাসুদ, তৌহিদুল ইসলাম প্রমুখ।
নরসিংদীতে কওমি নেতৃবৃন্দ
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদ ও হত্যাকা- বন্ধের দাবিতে নরসিংদী শহরে জেলা কওমি মাদ্রাসা পরিষদের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক বিক্ষোভ প্রদর্শন করেছে। বিক্ষোভে নেতৃত্ব দেন মাওলানা ইসমাইল নূরপুরী। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী কওমি মাদ্রাসা পরিষদের ছাত্র-শিক্ষকরা নরসিংদী পৌর চত্বরে সমবেত হন। সেখান থেকে সংগঠিত হয়ে নরসিংদী শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে নরসিংদী রেলওয়ে স্টেশন চত্বরে গিয়ে এক সমাবেশে মিলিত হয়। এতে বক্তৃতা করেন, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ইসমাইল নূরপুরী, মাওলানা আহমদ আলী, মাওলানা আব্দুল বারী, মাওলানা আব্দুর রহিম, মাওলানা আব্দুল বাছেদ, মাওলানা আব্দুর রহমান, মাওলানা মজিবুর রহমা প্রমুখ।
রাঙ্গুনিয়ায় মানববন্ধন
রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : রোহিঙ্গা মুসলমানদের ওপর বর্বরোচিত হামলার প্রতিবাদে গতকাল দুপুরে রাঙ্গুনিয়ায় এক মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেছে জাগ্রত বৌদ্ধ সম্প্রদায়। মানববন্ধনে বিভিন্ন বিহারের বৌদ্ধ পুরোহিত, বৌদ্ধ নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সুমীর বড়ুয়া শিমুল ও শিক্ষক মুক্তি সাধন বড়–য়ার সঞ্চলনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রীমৎ অজিতানন্দ মহাস্থবির। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শ্রীমৎ বিমল জ্যোতি মহাস্থবির। প্রধান বক্তা ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহ। এতে আরো বক্তব্য রাখেন শ্রীৎ সুমঙ্গল ভিক্ষু, করুনাশ্রী ভিক্ষু, রাঙ্গুনিয়া পৌর প্যানেল মেয়র মোহাম্মদ সেলিম, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রঞ্জন বড়–য়া, জয় প্রকাশ বড়ুয়া, আশীষ বড়–য়া, তাপস বড়–য়া, সুব্রত বড়–য়া, শরন বড়–য়া মেম্বার, এনামুল হক প্রমুখ।
ভালুকায় প্রতিবাদ সভা
ভালুকা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : জাতিসংঘের হস্তক্ষেপ কামনাসহ বিশ্ব মুসলিমকে পাশে দাঁড়ানোর আহ্বানে গতকাল ভালুকা বাজার ঈদগাহ্্ মাঠে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সকাল থেকে উপজেলার বিভিন্ন এলাকার শত শত মুসল্লি ব্যানার ফ্যাস্টুন হাতে নিয়ে আরাকানে মুসলিম গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ভালুকা বাজার ঈদগাহ মাঠে জড়ো হয়। পরে মুফতি মাওলানা আতিকুল ইসলামের সভাপতিত্বে ও ইত্তেফাকুল উলামা ভালুকা শাখার সাধারণ সম্পাদক হাফেজ মামুন-অর রশিদের পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, মুফতি আমান উল্যাহ, মুফতি শাহজাহান, মাওলানা শহিদুল ইসলাম, মাওলানা দেলোয়ার হোসাইন ও মাওলানা আবু রায়হান উবাইদী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ