Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

ছড়াচ্ছে ল্যাংইয়া ভাইরাস, করোনার পর চীনে এ বার নতুন আতঙ্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২২, ৮:২৭ পিএম

নতুন একটি ভাইরাসের হদিস মিলেছে চীনে। নাম ল্যাংইয়া ভাইরাস বা লে-ভি। চীনের শ্যানডং ও হেনান অঞ্চলে বেশ কিছু মানুষের দেহে দেখা গিয়েছে নতুন এই ভাইরাসের সংক্রমণ। এমনটাই জানিয়েছে তাইওয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা টিসিডিসি।

চীনের সংবাদ সংস্থা অনুযায়ী, নব-আবিষ্কৃত এই ভাইরাসটির চরিত্র সম্পর্কে নিশ্চিত নন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের প্রাথমিক ধারণা, ছাগলের মতো গবাদি পশু কিংবা পোষা কুকুর থেকে মানবদেহে ছড়াচ্ছে এই ভাইরাস। তবে মানুষ থেকে মানুষে এই ভাইরাস ছড়ায় কি না, তা নিয়ে নিশ্চিত নন বিশেষজ্ঞরা। দিশা পেতে জিনগত পরীক্ষার দিকে হাঁটতে চলেছে প্রশাসন।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী এই ভাইরাসের সংক্রমণে দেখা দিচ্ছে জ্বর, ক্লান্তি, কাশি ও খিদে কমে যাওয়ার মতো একাধিক উপসর্গ। দেখা দিচ্ছে পেশির সমস্যা, মাথা ঘোরানো ও বমি ভাবও। তবে বিশেষজ্ঞদের চিন্তা বাড়াচ্ছে অন্য কয়েকটি বিষয়।

ভাইরাসটির আক্রমণে কমে যাচ্ছে দেহের শ্বেত রক্তকণিকার সংখ্যা, খারাপ হয়ে যাচ্ছে লিভার ও কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গ। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ল্যাংইয়া ভাইরাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ