Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনে ব্যাংকগুলোর পূর্বানুমতি লাগবে না

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজের সঙ্গে ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতি প্রয়োজন হবে না বলে ব্যাংকগুলোকে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ ক্ষেত্রে ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনের পর ব্যাংকগুলো প্রয়োজনীয় তথ্যসহ বাংলাদেশ ব্যাংকে জানাবে। এ নিয়ে গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে।
ওই সার্কুলারে ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনে বিদেশস্থ বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের প্রত্যয়নপত্রের প্রয়োজনীয়তা প্রত্যাহার করা হয়েছে। এ ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষের লাইসেন্স থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট এক্সচেঞ্জ হাউজের বিষয়ে অতিরিক্ত ডিউডিলিজেন্স সম্পাদন করে এসব প্রতিষ্ঠান সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।
পূর্বে ব্যাংকের আবেদনের সূত্রে বাংলাদেশ ব্যাংক ২০০৭ সালের নীতিমালার আওতায় বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজের সঙ্গে ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনের অনুমোদন করতো। নতুন নীতিমালার ফলে ব্যাংকগুলো বিদেশস্থ বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের পত্র এবং বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজের সঙ্গে ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপন করতে পারবে। সংশ্লিষ্টদের মতে ঘোষিত নীতিমালা প্রবাসী আয় প্রত্যাবাসনে সহায়তা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড্রয়িং অ্যারেঞ্জমেন্ট স্থাপনে ব্যাংকগুলোর পূর্বানুমতি লাগবে না
আরও পড়ুন