Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চুক্তি থেকে ‘মুক্তি’ নিলেন বোল্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোর কাছে আন্তর্জাতিক ক্রিকেটের ক্রমশ কোণঠাসা হয়ে পড়ার আরেকটি নমুনা এবার দেখা গেল। নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ালেন ট্রেন্ট বোল্ট। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে এই বাঁহাতি পেসারের অংশগ্রহণ হবে খুবই সীমিত।
পরিবারকে আরও বেশি সময় দিতে ও বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় বাধাহীনভাবে খেলতে এনজেডসিকে বোল্ট অনুরোধ করেন বোর্ডের চুক্তি থেকে ছেড়ে দিতে।
দুই পক্ষের দফায় দফায় আলোচনার পর শেষ পর্যন্ত গতকাল ৩৩ বছর বয়সী পেসারকে চুক্তির বাইরে রাখার কথা জানায় এনজেডসি। বিবৃতিতে বোল্ট তুলে ধরলেন তার সিদ্ধান্তের পেছনের কারণ, ‘আমার জন্য এটি ছিল কঠিন এক সিদ্ধান্ত এবং এনজেডসিকে আমি ধন্যবাদ জানাতে চাই এই সমাধানে আসতে পারার জন্য। দেশের হয়ে খেলতে পারা ছিল আমার ছেলেবেলার স্বপ্ন এবং গত ১২ বছরে ব্ল্যাক ক্যাপদের হয়ে যা কিছু অর্জন করতে পেরেছি, তাতে আমি গর্বিত। দিনশেষে এই সিদ্ধান্ত আমার স্ত্রী গার্ট ও তিন বাচ্চাকে ঘিরে। আমার জন্য পরিবারই ছিল সবসময় সবচেয়ে বড় অনুপ্রেরণা এবং পরিবারকে সবকিছুর ওপরে প্রাধান্য দিতে ও ক্রিকেট পরবর্তী জীবনের প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত নিতে আমার কোনো অস্বস্তি নেই।’
আপাতত সংযুক্ত আরব আমিরাত কিংবা দক্ষিণ আফ্রিকা, নতুন এই দুই ফ্র্যাঞ্চাইজি লিগের কোনো একটিতে বোল্টের সম্পৃক্ততার খবর খুব শিগগিরই ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে। এই দুই লিগই হবে জানুয়ারি-ফেব্রুয়ারিতে, যখন নিউজিল্যান্ড ব্যস্ত সময় কাটায় আন্তর্জাতিক ক্রিকেটে। নিউজিল্যান্ডের চলতি ওয়েস্ট ইন্ডিজ সফরে অবশ্য খেলবেন বোল্ট। আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাকে পাওয়া যাবে। এরপর থেকেই জাতীয় দলে তার ভবিষ্যৎ অনিশ্চিত। কেন্দ্রীয় চুক্তিতে না থাকায় নিউজিল্যান্ডের হয়ে বোল্টের খেলা নির্ভর করবে অনেক ‘যদি, কিন্তু, তবে’, এসবের ওপর। কেন্দ্রীয় চুক্তি ও ঘরোয়া ক্রিকেটের চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের সাধারণত জাতীয় দলের জন্য খুব বেশি বিবেচনা করে না এনজেডসি। ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে ও পরিবারকে সময় দেওয়ার পর বোল্ট নিজেও খুব একটা সময় পাবেন না আন্তর্জাতিক ক্রিকেটের জন্য।
নিউজিল্যান্ডের হয়ে তিনশ টেস্ট উইকেট শিকারি মাত্র চার বোলারের একজন তিনি। ৭৮ টেস্টে তার শিকার ৩১৭ উইকেট। পাশাপাশি ৯৩ ওয়ানডেতে উইকেট ১৬৯ ও ৪৪ টি-টোয়েন্টিতে ৬২টি। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দেশের ইতিহাসের চতুর্থ সফলতম বোলার তিনি। গত টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডের শিরোপা জয়, ২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলার পথে তার ছিল বড় অবদান। আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে তিনি বিশ্বের এক নম্বর বোলার, টেস্ট র‌্যাঙ্কিংয়ে আছেন ১১ নম্বরে। গত এক দশক ধরে নিউজিল্যান্ডের মূল স্ট্রাইক বোলার তিনি। টিম সাউদির সঙ্গে তার নতুন বলের জুটি বিশ্বের সেরাগুলির একটি হয়ে আছে অনেক দিন ধরেই।
এমন একজনকে হারিয়ে বোর্ডও হতাশ। তবে বোল্টের সিদ্ধান্তের পেছনে বাস্তবতা অনুধাবন করেই তার প্রতি সম্মান জানালেন এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, ‘আমাদের কয়েক দফায় আলোচনা হয়েছে এবং ট্রেন্ট (বোল্ট) জানে যে, দল নির্বাচনের ক্ষেত্রে আমরা তাদেরকেই প্রাধান্য দেব, যারা কেন্দ্রীয় ও ঘরোয়া চুক্তিতে আছে। ট্রেন্টের সিদ্ধান্তকে আমরা সম্মান করি। সে পুরোপুরি সৎ ছিল এবং নিজের সিদ্ধান্তের কারণ আমাদের কাছে খোলামেলাভাবে তুলে ধরেছে। তাকে চুক্তি থেকে হারানো আমাদের জন্য অবশ্যই দুঃখজনক, তবে আমাদের শুভ কামনা ও আন্তরিক কৃতজ্ঞতা থাকছে তার প্রতি।’
এদিকে, কমনওয়েলথ গেমসে সোনা জয়ের রেশ রয়ে গেছে এখনও। এর মধ্যেই বড় একটি ধাক্কা এলো অস্ট্রেলিয়ার মেয়েদের ক্রিকেটে। দলের সেরা ব্যাটারদের একজন ও সফল অধিনায়ক মেগ ল্যানিং ব্যক্তিগত কারণে অনির্দিষ্টকালের বিরতি নিলেন সব ধরনের ক্রিকেট থেকে। বিরতি নেওয়ার বিবৃতিতে ল্যানিং বললেন, অনেক লড়াইয়ের পর এখন নিজের সঙ্গে একান্তে সময় কাটাতে চান তিনি, ‘তুমুল ব্যস্ত দুটি বছর শেষে আমি সিদ্ধান্ত নিয়েছি ক্রিকেট থেকে একটু পিছু হটে নিজের দিকে মনোযোগ দেওয়ার। পাশে থাকার জন্য আমি ক্রিকেট অস্ট্রেলিয়া ও আমার সতীর্থদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এই সময়টায় আমার ব্যক্তিগত জীবনকে সম্মান জানানোর অনুরোধ করছি।’
গত রোববার ল্যানিংয়ের নেতৃত্বে ভারতকে হারিয়ে বার্মিংহাম কমনওয়েলথ গেমসের সোনা জিতে নেয় অস্ট্রেলিয়া। বছরের শুরুতে তার নেতৃত্বে ওয়ানডে বিশ্বকাপের শিরোপাও জয় করে তারা। এর আগে তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে দলকে নেতৃত্ব দিয়েছেন ল্যানিং। তার নেতৃত্বে গত কয়েক বছরে অস্ট্রেলিয়া হয়ে উঠেছে অপ্রতিরোধ্য এক দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চুক্তি থেকে ‘মুক্তি’ নিলেন বোল্ট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ