Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

যুক্তরাষ্ট্রকে তথ্য প্রকাশ করার আহ্বান রাশিয়ার

কিয়েভের অপরাধের জন্য ওয়াশিংটন দায়ী : ডনবাসের প্রধান॥ ক্রিমিয়ায় রুশ বিমান ঘাঁটিতে দফায় দফায় বিস্ফোরণ ষ দ্রুজবার মাধ্যমে রাশিয়ার তেল সরবরাহ আবার শুরু হবে : স্লােভাকিয়া ষ রাশিয়ায় পণ্

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, ইউক্রেন সরকার তার নিজের জনগণের বিরুদ্ধে যে অপরাধ করছে, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই সে দিকে দৃষ্টি নিবদ্ধ করতে হবে। তিনি যুক্তরাষ্ট্রের প্রতি এ বিষয়ে তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছেন। এদিকে, ডনবাস পিপলস রিপাবলিকের (ডিপিআর) নেতা ডেনিস পুশিলিন কিয়েভের অপরাধের জন্য সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন।

‘কিয়েভ থেকে আসা গুণ্ডাদের অপরাধের জন্য তারা আমাদেরকে দায়ী করতে পারে না। কিয়েভ শাসনের অপরাধগুলিকে সত্যভাবে বিশ্বের কাছে দেখানোর সময় এসেছে, তাদেরকে প্রাথমিকভাবে তাদের জনসংখ্যার বিরুদ্ধে নৃশংসতার জন্য দায়ী করা হয়েছে,’ রাষ্ট্রদূত আন্তোনভ বলেছিলেন। তিনি ইউক্রেনের ভূখণ্ডে মাইন বসানোর জন্য রাশিয়াকে অভিযুক্ত করার মার্কিন পররাষ্ট্র দফতরের প্রচেষ্টাও প্রত্যাখ্যান করেছিলেন। তিনি বলেন, ‘ওয়াশিংটন অন্যায়ভাবে প্রজাতন্ত্রের ভূখণ্ডে মাইন বসানোর জন্য আমাদের দায়ী করে। রুসোফোবিক প্রচারণায়, সিরিয়ায় আইএসআইএস (রাশিয়ায় নিষিদ্ধ) এর কৌশলের সাথে রাশিয়ান সশস্ত্র বাহিনীর কর্মকাণ্ডের তুলনা করে আমেরিকানরা নিজেদেরকে ছাড়িয়ে গেছে। এর মধ্যে অন্যান্য বিষয়ের সাথে আমাদের বিরুদ্ধে কৃষি জমিতে প্রবেশে বাধা দেয়ারও অভিযোগ করা হয়েছিল।’

রাশিয়ান কূটনীতিক বলেন, ‘শস্য রপ্তানি নিয়ে আলোচনার সময়, আন্তর্জাতিক সম্প্রদায় ইতিমধ্যে নিশ্চিত করেছে যে, ইউক্রেনীয়রা নিজেরাই কৃষ্ণ সাগরের উপকূলে মাইন বসিয়েছে। তাদের এই অনুশীলন অসংখ্য সামাজিক এবং অবকাঠামোগত সুবিধার মধ্যে প্রসারিত। বিশেষ করে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী স্কুল এবং কিন্ডারগার্টেনগুলোতে বিস্ফোরক যন্ত্র স্থাপন করছে, আক্ষরিক অর্থেই বনে, জঙ্গলে এবং খোলা মাঠগুলো মাইন দিয়ে পূর্ণ করছে। এর মধ্যে বেশিরভাগই (উদাহরণস্বরূপ, ক্লেমোর এবং সি-৪) মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সরবরাহ করা হয়।’

তিনি আরও বলেন, ‘ইউক্রেনীয় সন্ত্রাসীরা ডনবাস শহরে বাটারফ্লাই অ্যান্টি-পারসনেল হাই এক্সপ্লোসিভ মাইন (পিএমএফ-১) দিয়ে সজ্জিত শেল নিক্ষেপ করছে। শিশু এবং বয়স্ক মানুষ সহ ৩০ জনেরও বেশি মানুষ ইতিমধ্যে এর উপর বিস্ফোরিত হয়ে মারা গেছে।’ আন্তোনোভের মতে, এ ধরনের কর্মগুলি ‘সেই ভূমির জনগণের প্রতি জেলেনস্কি শাসনের মনোভাব স্পষ্টভাবে প্রদর্শন করে যা কিয়েভ তার নিজের বলে বিবেচনা করে’।
কিয়েভের অপরাধের জন্য ওয়াশিংটন দায়ী : গতকাল ডনবাস পিপলস রিপাবলিকের (ডিপিআর) নেতা ডেনিস পুশিলিন বলেছেন, ডনবাসের বেসামরিক নাগরিকদের উপরে ইউক্রেনীয় কর্তৃপক্ষের দ্বারা সংঘটিত অপরাধের সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার দল সরাসরি জড়িত। ইউক্রেনীয় গোয়েন্দা কর্মকর্তা ভাদিম স্কিবিটস্কি সম্প্রতি প্রকাশ্যে নিশ্চিত করেছেন যে, দূরপাল্লার হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের ব্যবহার এবং এর সম্ভাব্য লক্ষ্যগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করা হচ্ছে। এখানে বার্তা কী? কার্যত, ডনবাস এবং অন্যান্য মুক্ত এলাকায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামলায় বাইডেন এবং তার দল সরাসরি অপরাধের সাথে জড়িত,’ ডিপিআর নেতা সাংবাদিকদের বলেছেন। কিয়েভকে সমর্থনকারী পশ্চিমা নেতারাও ইউক্রেনীয় কর্তৃপক্ষের দ্বারা সংঘটিত অপরাধকে সমর্থন করে, পুশিলিন জোর দিয়েছিলেন।

‘এই অপরাধগুলি আক্ষরিক অর্থে প্রতিদিন সংঘটিত হয়, বেসামরিক সুবিধা এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোতে গোলাবর্ষণ করা হয়। বেসামরিক নাগরিকদের উপর, আবাসিক ভবনগুলিতে, বড় শহরগুলিতে যেখানে প্রচুর লোক বাস করে এবং যেখানে কোনও সামরিক সুবিধা নেই সেখানে প্রতিদিনের ভিত্তিতে হামলা চালানো হয়,’ ডিপিআর নেতা যোগ করেছেন। তিনি প্রজাতন্ত্রের আবাসিক এলাকায় নিষিদ্ধ লেপেস্টক অ্যান্টি-পারসনেল মাইন ছড়িয়ে দেয়ার ইউক্রেনীয়দের সর্বশেষ ‘অপরাধের’ কথাও উল্লেখ করেছেন।

ক্রিমিয়ায় রুশ বিমান ঘাঁটিতে দফায় দফায় বিস্ফোরণ : রাশিয়ার নিয়োগ করা আঞ্চলিক প্রশাসনের প্রধান সের্গেই আকসনভ জানিয়েছেন যে, ক্রিমিয়ায় একটি বিমান ঘাঁটিতে বিস্ফোরণে অন্তত একজন নিহত হয়েছে। সামাজিক মাধ্যমে তিনি লিখেছেন, ক্রিমিয়া উপত্যকার পশ্চিম উপকূলে নভোফেদোরিভকার কাছে স্যাকি বিমান ঘাঁটিতে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিস্ফোরণের যেসব ফুটেজ দেখা যাচ্ছে তাতে দেখা যাচ্ছে যে সেখানে কয়েকটি বিস্ফোরণ ঘটেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় পরে জানিয়েছে যে সেখানে গোলাবারুদ ধ্বংস করা হয়েছে। যদিও এ দাবি নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা হয়নি। দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা জানিয়েছে গোলাবারুদ সংরক্ষণাগার এলাকার কোথাও কোন আগুন ধরেনি।

মস্কো ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে নিয়েছিলো। এলাকাটি রাশিয়ার পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। এই বিষ্ফোরণের কয়েকঘণ্টা পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার রাত্রিকালীন ভাষণে বলেন, ইউক্রেনের যুদ্ধ ক্রিমিয়া দিয়ে শুরু হয়েছে, এর স্বাধীনতার মাধ্যেই শেষ হবে। তিনি বিষ্ফোরণের উল্লেখ না করে বলেন, ‘ক্রিমিয়া ইউক্রেনের এবং আমরা কখনোই হাল ছাড়বো না।’ স্থানীয় প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে স্থানীয় সময় বেলা তিনটা বিশ মিনিটের দিকে বিস্ফোরণ শুরু হয় এবং কমপক্ষে বারটি বিস্ফোরণের শব্দ তারা শুনেছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে কালো ধোঁয়া উড়ছে আর পর্যটকরা সাগর সৈকত ছেড়ে পালাচ্ছে। পরে ওই এলাকায় পৌঁছানোর পর মিস্টার আকসনভ বলেন বিস্ফোরনস্থলের আশেপাশের তিন মাইল এলাকা নিয়ে একটি সংরক্ষিত জোন ঘোষণা করা হয়েছে।

দ্রুজবার মাধ্যমে রাশিয়ার তেল সরবরাহ আবার শুরু হবে : দ্রুজবা তেল পাইপলাইনের দক্ষিণ লাইনের মাধ্যমে ইউক্রেনের মধ্য দিয়ে রাশিয়ান তেল পরিবহণ আগামী ২৪ ঘন্টার মধ্যে আবার শুরু হতে পারে। সেøাভাকিয়ার অর্থনীতি মন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী রিচার্ড সুলিক গতকাল দেশটির টিভি চ্যানেলে সম্প্রচারিত একটি ভাষণে বলেছেন।

ইউক্রেনীয় ভূখণ্ডের মধ্য দিয়ে রাশিয়ান তেলের ট্রানজিটের জন্য অর্থ প্রদান করেছে হাঙ্গেরিয়ান তেল ও গ্যাস কনসার্ন এমওএল, যারা ব্রাতিসøাভা ভিত্তিক সেøাভনাফ্ট শোধনাগারের মালিক ও মধ্য ইউরোপীয় দেশগুলির মধ্যে অন্যতম প্রতিষ্ঠান, সুলিক বলেছেন, ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা টাকা জমা হওয়ার পরে ইউক্রেনের অবশ্যই ট্রানজিটের জন্য অনুমতি দেয়া উচিত। ‘ইস্যুটি সম্পূর্ণরূপে একটি প্রযুক্তিগত সমস্যা (দ্রুজবার মাধ্যমে তেল সরবরাহ স্থগিত করার সাথে)। এটিকে অন্যভাবে ব্যাখ্যা করবেন না,’ তিনি উল্লেখ করেছেন। উপ-প্রধানমন্ত্রীর মতে, ইউক্রেনের পক্ষকে অর্থপ্রদান একটি সেøাভনাফ্ট অ্যাকাউন্টের মাধ্যমে করা হয়েছিল। এমওএল ’৯০ লাখ থেকে ১ কোটি ইউরো’ পরিশোধ করেছে, তিনি যোগ করেছেন যে, ‘আর্থিক দৃষ্টিকোণ থেকে সব নিয়ম পালিত হয়েছে, সবকিছু ঠিক করা হয়েছে।’

রাশিয়ায় পণ্য রপ্তানিতে নতুন রেকর্ড বেলারুশের : মঙ্গলবার বেলারুশের প্রধানমন্ত্রী রোমান গোলভচেঙ্কো ঘোষণা করেছেন যে, রাশিয়ায় বেলারুশীয় রপ্তানি ঐতিহাসিক উচ্চতায় পৌঁছেছে। বর্তমানে তারা প্রতি মাসে ২০০ কোটি ডলারের পণ্য রাশিয়ায় রপ্তানি করছে। বেলারুশিয়ান প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বেলটা নিউজ এজেন্সি জানিয়েছে, ‘প্রতি মাসে পণ্যের রপ্তানি বাড়ছে এবং জুন মাসে এটি প্রায় গত বছরের মোট স্তরে পৌঁছেছে এবং রাশিয়ায় প্রতি মাসে তাদের পণ্য রপ্তানির পরিমাণ ঐতিহাসিক সর্বোচ্চ ২০০ কোটি ডলারে পৌঁছেছে।’

তার মতে, ‘রাশিয়ায় বিদেশী কোম্পানির কার্যক্রম প্রত্যাহার বা স্থগিত করা যান্ত্রিক প্রকৌশল থেকে খাদ্য পর্যন্ত সমস্ত শিল্পের জন্য বাজার উন্মুক্ত করে।’ ‘আমরা রাশিয়ায় রপ্তানি ২৩ বিলিয়ন ডলার পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা করছি যা গত বছরের তুলনায় ৬৫০ কোটি ডলার বা অতিরিক্ত ৪০ শতাংশ বৃদ্ধি পাবে,’ গোলভচেঙ্কো এসবি নিউজের উদ্ধৃতি দিয়েছে। তিনি স্মরণ করেন যে, ‘রাশিয়ান অঞ্চলে নিযুক্ত কর্মকর্তাদের সংশ্লিষ্ট অঞ্চলে রপ্তানি বাড়ানোর জন্য পণ্য সামগ্রী এবং পরিষেবাগুলির জন্য নির্দিষ্ট রাস্তার মানচিত্র রয়েছে।’ প্রধানমন্ত্রী যোগ করেছেন যে, বেলারুশিয়ান নির্মাতারা চীনে তাদের পণ্যের রপ্তানি ১০০ কোটি ডলার বাড়ানোর পরিকল্পনা করছে। ‘এর অর্ধেকই খাদ্য। ইউক্রেন থেকে চীনে সরবরাহ উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার কারণে এর বৃদ্ধি সম্ভব হবে,’ তিনি বলেন। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ, এএফপি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রকে তথ্য প্রকাশ করার আহ্বান রাশিয়ার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ