Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩ বছর ধরে সোনার হরফে কুরআন লিখে বিখ্যাত এক নারী

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পৃথিবীর সবচেয়ে পুরনো কুরআন নাকি লেখা হয়েছিল ভেড়ার চামড়ার ওপর। ২০১৫ সালে সেই কুরআনের পান্ডুলিপির খোঁজ মেলে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের মালখানায়। ‘প্রথম কুরআন’-এর খোঁজ মেলায় হইচই পড়ে গিয়েছিল সে সময়। এবার আরো একবার খবরের শিরোনামে কুরআন। কুরআনকে ‘নতুন’ ভাবে লিখে ফেলে ইতিহাস গড়লেন আজারবাইজানের শিল্পী তুনজালে মেমেদজাদে। ১৬৪ ফুটের স্বচ্ছ কালো সিল্কের উপর সোনা এবং রুপা দিয়ে কুরআন লিখেছেন তিনি। সময় লেগেছে প্রায় ৩ বছর।
সিল্কের উপর সোনার হরফে কুরআন এই প্রথম লেখা হল বলে জানান ৩৩ বছরের এই শিল্পী। ১১.৪ ফুট বাই ১৩ ফুট সাইজের এই কুরআনের হরফ লেখা হয়েছে সোনা এবং রুপা দিয়ে। প্রত্যেকটি হরফ নিজের হাতে লিখেছেন মেমেদজাদে। কুরআনের প্রতিটি পাতায় ফুটে উঠেছে উৎকর্ষ ইসলামীয় শিল্পকলা। তুরস্কের প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ারস, দিয়ানেট থেকে প্রকাশ পেয়েছে কুরআনের প্রথম সংস্করণ। মেমেদজাদে জানান, ‘সিল্ক দিয়ে তৈরি কুরআন কোনো ধর্মীয় আঘাত আনেনি। কুরআনেই সিল্কের কথা উল্লেখ রয়েছে।’ সূত্র: ক্যাচনিউজ ডটকম।



 

Show all comments
  • Silpi ১ ডিসেম্বর, ২০১৬, ১:২৬ এএম says : 0
    She have done a wonderful job
    Total Reply(0) Reply
  • D.M.M.R.Milon ১ ডিসেম্বর, ২০১৬, ৬:৪৪ পিএম says : 1
    দেখে ও পড়ে ভাল লাগলো ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ