Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

শ্রীলংকায় প্রেসিডেন্টের ক্ষমতা হ্রাস করে নতুন বিল পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১০:০১ এএম

শ্রীলংকায় রাজনৈতিক সংস্কার এবং অর্থনৈতিক সংকট সমাধানের জন্য বিক্ষোভকারীদের অন্যতম মূল দাবি অনুযায়ী বুধবার (১০ আগস্ট) সংসদে একটি সাংবিধানিক সংশোধনী বিল পেশ করেন দেশটির একজন মন্ত্রী। নতুন বিলে প্রেসিডেন্টের ক্ষমতায় লাগাম টানার কথা বলা হয়েছ বলে বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে।
আইনমন্ত্রী বিজয়দাসা রাজাপাকসে বিলটি পেশ করেন। নতুন বিলে স্বাধীন নির্বাচন কমিশনের সদস্য, পুলিশ এবং সরকারী পরিষেবা কর্মকর্তাদের নিয়োগ এবং ঘুস ও দুর্নীতি তদন্তকারী নিয়োগের ক্ষমতা প্রেসিডেন্টের কাছ থেকে আইন প্রণেতা এবং দেশের গ্রহণযোগ্য অরাজনৈতিক ব্যক্তিদের সমন্বয়ে গঠিত একটি সাংবিধানিক পরিষদের হাতে চলে যাবে।
এদিকে, শ্রীলংকার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর ছেড়ে এবার থাইল্যান্ড যাচ্ছেন। গোতাবায়া বৃহস্পতিবার থাইল্যান্ড যাবেন বলে ধারণা করা হচ্ছে। সিঙ্গাপুরের মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতেও তিনি রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন।
স্বাধীনতার পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকট দেখা শ্রীলংকানদের তুমুল বিক্ষোভের মুখে তিনি গত মাসে দ্বীপদেশটি থেকে পালিয়ে যান।
হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও দপ্তরে ঢুকে পড়ার কয়েক দিন পর গোতাবায়া মালদ্বীপ হয়ে শ্রীলংকায় পৌঁছান।
শ্রীলংকার ইতিহাসে মেয়াদের মাঝপথে পদত্যাগ করা প্রথম প্রেসিডেন্ট গোতাবায়া। গোতাবায়ার পদত্যাগের পর শ্রীলংকার প্রেসিডেন্টের দায়িত্ব নেন রলিন বিক্রমাসিংঘে। সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

১৬ সেপ্টেম্বর, ২০২২
১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ