Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

পদ্মা সেতুতে বসানো হলো অত্যাধুনিক ক্যামেরা

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৩:১৩ পিএম

নজরদারি ও অধিকতর নিরাপত্তা নিশ্চিতে পদ্মাসেতুর দুই প্রান্তে বসানো হয়েছে অত্যাধুনিক পিটিজেড কন্ট্রোল ক্যামেরা। এছাড়া সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে ৩৪টি ডোম ক্যামেরা বসানো হয়েছে।
মঙ্গলবার এসব ক্যামেরা দিয়ে পদ্মাসেতুতে নজরদারি ও নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু হয়। সেতু বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সেতু বিভাগ জানায়, অনেক সময় পদ্মাসেতু এলাকায় যানজট সৃষ্টি হয়। ৫ কিলোমিটার পর্যন্ত যানজটের চিত্র দেখাতে পারবে এই অত্যাধুনিক পিটিজেড কন্ট্রোল সিসি ক্যামেরা। এছাড়া পদ্মাসেতু এলাকায় কোনো বিশৃঙ্খলা দেখা দিলে সহজেই ক্যামেরায় তা ধরা পড়বে। পদ্মাসেতু এলাকায় বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটে থাকে, সেই দুর্ঘটনা কীভাবে ঘটেছে সেটিও সহজেই শনাক্ত করতে পারবে এই ক্যামেরা। ক্যামেরাটি ১৮০ ডিগ্রি পর্যন্ত চারদিকে সমানভাবে ঘুরতে পারে।
এছাড়া দুই পাড়ের টোলপ্লাজার ভেতরে নিরাপত্তার জন্য ক্যাশ বুথ ও বিভিন্ন জায়গায় আরো ৩৪টি ক্যামেরা বসানো হয়েছে।
পদ্মাসেতু টোলপ্লাজার জাজিরা প্রান্তে কর্মরত ইঞ্জিনিয়ার আহম্মেদ জিবুল বলেন, পিটিজেড কন্ট্রোল ক্যামেরার মাধ্যমে ৫ কিলোমিটার পর্যন্ত রাস্তার যানজট দেখা যাবে। এটা বসানোর মাধ্যমে পদ্মাসেতুর টোলপ্লাজা এলাকা আগের থেকে বেশি নিরাপদ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ