Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

চীনের বিষয়ে হস্তক্ষেপ করলে যুক্তরাষ্ট্রের চরম পরাজয় হবে : তাসকে দেয়া সাক্ষাৎকারে চীনা রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে তার ব্যর্থ প্রচেষ্টা থেকে কোন শিক্ষা নেয়নি এবং তাইওয়ানে একই কাজ করার চেষ্টা করছে। ওয়াশিংটন সেখানে একটি শোচনীয় পরাজয়ের সম্মুখীন হবে। বার্তা সংস্থা তাসকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন রাশিয়ায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং হানহুই।

‘(আমরা) আমাদের জাতির সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্যের পথে আছি: মাতৃভ‚মির পুনর্মিলন। চীনা জনগণের অটল ইচ্ছা, দৃঢ় সংকল্প, পূর্ণ আস্থা এবং জাতীয় সার্বভৌমত্ব এবং জাতীয় মর্যাদা রক্ষা করার প্রতিটি সুযোগ রয়েছে,’ ক‚টনীতিক জোর দিয়ে বলেন, ‘ইউক্রেন ইস্যুতে তার ব্যর্থ লাইন থেকে শিক্ষা নেয়ার পরিবর্তে, মার্কিন যুক্তরাষ্ট্র কৃত্রিমভাবে এটিকে তাইওয়ান ইস্যুতে যুক্ত করেছে; তাদের জন্য আরও বড় নিষ্ঠুর পরাজয় অপেক্ষা করছে।’

ঝাং হানহুই উল্লেখ করেছেন, অসংখ্য তথ্য প্রমাণ করে, মার্কিন যুক্তরাষ্ট্র ‘আন্তর্জাতিক নিয়ম ও বিশ্বব্যবস্থার প্রকৃত ধ্বংসকারী, আজকের বিশ্বে ক্রমবর্ধমান অস্থিতিশীলতা এবং অনিশ্চয়তার উৎস।’ ‘মার্কিন আধিপত্যবাদ এবং ক্ষমতার রাজনীতি মানব সভ্যতার অগ্রগতি এবং শান্তিপূর্ণ বিকাশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে,’ তিনি যোগ করেছেন, ‘চীন মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্নলিখিত বিভ্রান্তিকর পদক্ষেপগুলির তীব্র বিরোধিতা করে: আধিপত্য, ভয় দেখানো এবং গুন্ডামি। আমরা আশা করি, মার্কিন যুক্তরাষ্ট্র এটি বুঝতে পারবে। শীতল যুদ্ধের মানসিকতা এবং একতরফা নিষেধাজ্ঞা আমাদের কোথাও পাবে না, পরোক্ষ যুদ্ধ এবং অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কোন দৃষ্টিভঙ্গি নেই।’

চীনের রাষ্ট্রদূত বলেন, ‘ইউক্রেন সঙ্কটের সূচনাকারী এবং প্রধান উসকানিদাতা হিসেবে যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর অভ‚তপূর্বভাবে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি কিয়েভের কাছে আগ্নেয়াস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ অব্যাহত রেখেছে। দীর্ঘস্থায়ী যুদ্ধ এবং নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়াকে নিঃশেষ ও ধ্বংস করে দেয়াই যুক্তরাষ্ট্রের চ‚ড়ান্ত লক্ষ্য।’ তিনি বলেন, ‘পারস্পরিক আস্থার সর্বোচ্চ স্তরে অবস্থানের মাধ্যমে চীন-রাশিয়া সম্পর্ক ইতিহাসের সেরা সময়ে প্রবেশ করেছে।’ সূত্র : তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ