Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিউবায় চালু হতে যাচ্ছে রাশিয়ার মির ব্যাংকিং কার্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

রাশিয়ার মির ব্যাংকিং কার্ডগুলো বছরের শেষ নাগাদ কিউবায় ব্যবহার করা শুরু হতে পারে, রাশিয়ায় নিযুক্ত কিউবার রাষ্ট্রদূত জুলিও অ্যান্তোনিও গারমেন্ডিয়া পেনা বৃহস্পতিবার ইজভেস্টিয়া পত্রিকায় প্রকাশিত একটি সাক্ষাৎকারে বলেছেন। ‘আশা করা হচ্ছে যে, বছরের শেষ নাগাদ মির কিউবার ভ‚খÐে ব্যবহার করা যেতে পারে,’ তিনি বলেন।

ক‚টনীতিকের মতে, কিউবা এবং রাশিয়ান ন্যাশনাল পেমেন্ট কার্ড সিস্টেম দেশে মির পেমেন্ট সিস্টেম চালু করতে গত বছর থেকে কাজ করছে। ‘কাজের প্রথম পর্যায়, যার লক্ষ্য উভয় দেশের পেমেন্ট সিস্টেমগুলোকে আন্তঃসংযোগ করা, সমাপ্তির কাছাকাছি। এই পর্যায়ে, সারা দেশে এটিএমগুলিতে মির কার্ড ব্যবহারের ওপর ফোকাস করা হয়েছিল,’ তিনি বলেছিলেন।

ক‚টনীতিক বলেছিলেন যে, কিউবার জন্য এটি অন্য বাজারে ব্যাংকিং এবং আর্থিক ব্যবস্থা প্রসারিত করার আরেকটি উপায়। ‘আমরা এর মধ্যে একটি বিশাল সম্ভাবনা দেখতে পাচ্ছি, কারণ এটি আমাদের দেশগুলোর মধ্যে আর্থিক লেনদেন এবং দ্বীপে হাজার হাজার রাশিয়ান অতিথিদের থাকার জন্য ব্যাপকভাবে সহজ করবে,’ তিনি বলেন।

বর্তমানে, মির কার্ডগুলো ১০টি দেশে গৃহীত হয় যেখানে সেগুলো নগদ টাকা তোলা এবং কেনাকাটার জন্য অর্থ প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। দেশগুলো হলো তুরস্ক, ভিয়েতনাম, আর্মেনিয়া, উজবেকিস্তান, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, দক্ষিণ ওসেটিয়া এবং আবখাজিয়া। সূত্র : তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ