Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতি অর্থপাচারই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণ

বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ১০:৩২ পিএম

সীমাহীন দুর্নীতি, লুন্ঠন ও অর্থপাচারই জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুৎসহ সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির মূল কারণ। বিশ্ববাজারে ৬ মাস আগেই তেলের দাম কমেছে। প্রধানমন্ত্রী বলেছেন যে অকটেন ও পেট্রোল দেশেই উৎপাদিত হয়। তাহলে সরকার তেলের দাম ৫১ শতাংশ বাড়িয়েছে কোন যুক্তিতে? অবিলম্বে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে। বিভিন্ন সংগঠনে আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

জাতীয় ইমাম সমাজ বাংলাদেশঃ জাতীয় ইমাম সমাজ বাংলাদেশের লালবাগের কেন্দ্রীয় কার্যালয়ে আজ বৃহস্পতিবার জ্বালানি, ভোজ্যতেল ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ভয়াবহ ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় বক্তারা বলেন, জ্বালানি ভোজ্যতেলসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিপরীতে জনসাধারণের আর্থিক স্বচ্ছলতা ও ক্রয় ক্ষমতা বৃদ্ধি পায়নি। যে কারণে দেশের আপামার জনসাধারণ ভয়াবহ শঙ্কা ও দুশ্চিন্তা নিয়ে দিনাতিপাত করছে। অবিলম্বে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে। বক্তার আলো বলেন, সরকারি বেসরকারি সমস্ত সেক্টরে দুর্নীতি বন্ধের কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। সংগঠনের সভাপতি কারী আবুল হোসেনের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,সংগঠনের মহাসচিব মুফতি মিনহাজ উদ্দিন, মাওলানা আব্দুল কুদ্দুস, মুফতি তসলিম আহমদ, মাওলানা মীর হেদায়েতুল্লাহ গাজী, মাওলানা শামসুল হক ওসমানী, মাওলানা শহিদুল আনোয়ার সাদী, মাওলানা আবুল খায়ের বিক্রমপুরী, মাওলানা মহিবুর রহমান।

আধিপত্য প্রতিরোধ আন্দোলনঃ আধিপত্য প্রতিরোধ আন্দোলনের উদ্যোগে জ্বালানি তেলসহ সকল দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতির বক্তব্যে সংগঠনের আহ্বায়ক ও ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মাওলানা শওকত আমীন বলেন, সরকারের সীমাহীন দুর্নীতি, লুন্ঠন ও অর্থপাচারই জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুৎসহ সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির মূল কারণ। বিশ্ববাজারে ৬ মাস আগেই তেলের দাম কমেছে। প্রধানমন্ত্রী বলেছেন যে অকটেন ও পেট্রোল দেশেই উৎপাদিত হয়। অবিলম্বে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আজহারুল ইসলাম, সদস্য সচিব ইয়াকুব শরীফ, বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম চৌধুরী মিলন, মোহাম্মদ শামসুদ্দিন ও মাওলানা ওবায়দুল হক, আমীর আলী হাওলাদার, ক্যাপ্টেন আইনুল হক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ