Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানি রুপির ঊর্ধ্বগতি অব্যাহত আন্তঃব্যাঙ্কে ৩ টাকা বৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

গত মাসে রেকর্ড পতনের মুখ থেকে ফিরে পাকিস্তানি রুপির ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (এসবিপি) অনুসারে স্থানীয় মুদ্রা গতকাল আন্তঃব্যাঙ্ক বাজারে ৩.০৩ টাকা বা ১.৩৮ শতাংশ বেড়ে প্রতি ডলারে ২১৮.৮৮ টাকায় বন্ধ হয়েছে।
এদিকে ফরেক্স অ্যাসোসিয়েশন অফ পাকিস্তান (এফএপি) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, খোলা বাজারে বিকাল সাড়ে ৪টায় ডলারের বিপরীতে রুপি ২১৪.৫ এ লেনদেন করেছে।

এফএপি-এর প্রধান অর্চার্ডের মালিক রুপির অব্যাহত পুনরুদ্ধারের জন্য ১৯-২৪ আগস্টের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রত্যাশিত ইস্যুসহ বেশ কয়েকটি কারণকে দায়ী করেছেন, যা তিনি বলেন যে, বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরি এবং বাজারের মুখোমুখি সঙ্কট শেষ হয়।
তিনি বলেন, পাকিস্তানের ইউরোবন্ড রেটিং উন্নত হয়েছে, আমদানি বিল ক্রমাগত কমছে, এবং আগস্টের মূল্যস্ফীতির পরিসংখ্যান আগের মাসের তুলনায় কম হবে বলে আশা করা হচ্ছে। বুস্তান বলেছেন যে, রুপি আগামী দিনে আরো বাড়তে পারে এবং প্রতি ডলার ২০০ এ লেনদেন হবে। আলফা বিটা কোরের সিইও খুররম শেহেরজাদে বলেছেন যে, অর্থপ্রবাহকে বাস্তবায়িত করার বিষয়ে আলোচনার ফলে পিকেআর-এর সা¤প্রতিক লাভ হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ১০-১২ দিনের মধ্যে তার বোর্ড সভা করবে, এরপর পাকিস্তান ১২০ কোটি ডলার পাবে বলে আশা করা হচ্ছে এবং বন্ধুত্বপূর্ণ দেশ সংযুক্ত আরব আমিরাত, সউদী আরব এবং কাতার থেকে ৫ বিলিয়ন ডলার পর্যন্ত প্যাকেজ পাওয়ার সম্ভাবনার খবর রয়েছে। তিনি উল্লেখ করেছেন যে, চীন আরো ঋণ নবায়নের কথা বলছে। তিনি উল্লেখ করেছেন যে, বিশ্বব্যাপী তেলের দাম হ্রাস পেয়েছে এবং সরকারি পদক্ষেপের কারণে আমদানি হ্রাস পেয়েছে, যার সবই বিনিময় হারে ইতিবাচক প্রভাব ফেলেছে।
শেহেরজাদ আরো বলেছেন যে, আগামী মাসগুলোতে রুপির মান উন্নত হবে বলে আশা করা হচ্ছে। গত সাতটি সেশনে ডলারের বিপরীতে রুপি ৭.৯১ শতাংশ বা ১৮.০৩ টাকা পুনরুদ্ধার করেছে, অতিরিক্ত ডলার সরবরাহ ছাড়াই শক্তি অর্জন করেছে। সূত্র : ডন অনলাইন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ