Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ঝাল মরিচ খেয়ে রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

এক মিনিটে সবচেয়ে বেশি লাল মরিচ খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছেন এক মার্কিন নাগরিক। আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের গ্রেগরি ফস্টার এক মিনিটে ১৭টি কাঁচা লাল মরিচ খেয়ে গিনেস বুক অফ রেকর্ডসে নাম লিখিয়েছেন। ফস্টার রেকর্ডটি ২০২১ সালের নভেম্বরে তৈরি করেছিলেন, কিন্তু এখন এটি আনুষ্ঠানিকভাবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তবে জানলে অবাক হবেন তিনি যে জাতের মরিচ খেয়েছেন সেটি পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচগুলোর মধ্যে অন্যতম। এই ঝাল মরিচের নাম ভুট জোলোকিয়া।

ভ‚ত মরিচ যা ভুত জোলোকিয়া নামেও পরিচিত (যার আক্ষরিক অর্থ অসমিয়াতে ভুটানিজ মরিচ), উত্তর-পূর্ব ভারতে চাষ করা একটি স্বতন্ত্র হাইব্রিড মরিচ। ২০০৭-এ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে বলা হয়েছিল যে, ভ‚ত মরিচ ছিল বিশ্বের উষ্ণতম মরিচ, তাবাসকো সসের চেয়ে ৪০০ গুণ বেশি ঝাল।

জানা যায়, গ্রেগরি ফস্টার এক সময় কাজ করতেন রেস্টুরেন্টে। আর সেখানে কাজ করা অবস্থায় ঝাল খাওয়ার অভ্যাস গড়ে তোলেন গ্রেগরি। গেল বছর ক্যালিফোর্নিয়ার এক শপিং সেন্টারে মরিচ খাওয়ার আয়োজন করা হয়েছিল। সেখানে গিনেস রেকর্ডসে নাম লেখানোর জন্য দ্রæততম সময়ে মরিচ খান গ্রেগরি। তবে, প্রথমবার এ প্রযোগিতায় অংশ নিয়ে ব্যর্থ হন তিনি। দ্বিতীয়বার অংশ নিয়ে ছিনিয়ে নেন রেকর্ডটি। এক বসায় তিনটি চরম ঝাল মরিচ খেতে হয় তাকে। এর মধ্য দিয়ে দ্রæততম সময়ে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ বেশি খাওয়ার রেকর্ড গড়েন তিনি। এর আগে রেকর্ডটি কানাডার মাইক জ্যাকের দখলে ছিল। তিনি ৯ মিনিট ৭২ সেকেন্ডে তিনটি ক্যারোলিনা রিপার জাতের মরিচ খেয়েছিলেন।

ফস্টার গরম মরিচ দিয়ে তৈরি খাবার পছন্দ করেন এবং বাড়িতে মরিচের চাষ করেছেন। সূত্র : গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ