Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাশিয়ান জনগণের ক্ষতি করতে চায় না যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্র দপ্তর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ৩:২২ পিএম

মার্কিন কর্তৃপক্ষ চায় না যে তাদের রুশ-বিরোধী নিষেধাজ্ঞাগুলো রাশিয়ার জনগণের ক্ষতি করুক, স্টেট ডিপার্টমেন্টের একজন উপ-মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, সমস্ত রাশিয়ান নাগরিকদের ভিসা দেয়া বন্ধ করার জন্য জি ৭-কে কিয়েভের আহ্বানের বিষয়ে তিনি এ মন্তব্য করেছেন।

‘কোনও ভিসা নিষেধাজ্ঞার বিষয়ে, আমরা খুব স্পষ্ট বলেছি যে আমরা আমাদের কাজগুলি রাশিয়ান জনগণের ক্ষতি করতে বা উল্লেখযোগ্য প্রভাব ফেলতে চাই না। এটি কারো সাথে আমাদের মতপার্থক্য নয়,’ স্টেট ডিপার্টমেন্টের গ্লোবাল পাবলিক অ্যাফেয়ার্স ব্যুরোর প্রধান উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি এর আগে ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে বলেছিলেন যে, পশ্চিমা দেশগুলির উচিত সমস্ত রাশিয়ানদের প্রবেশ নিষিদ্ধ করা। এস্তোনিয়ান প্রধানমন্ত্রী কাজা ক্যালাস, পরিবর্তে, রাশিয়ান নাগরিকদের পর্যটক ভিসা প্রদান নিষিদ্ধ করার জন্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির প্রতি আহ্বান জানিয়েছেন। তার মতে, ইউরোপ সফর একটি বিশেষাধিকার এবং মানবাধিকার নয়। ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, যদি বিপুল সংখ্যক রাশিয়ান ফিনল্যান্ডের দেয়া ভিসা ব্যবহার করে অন্যান্য ইউরোপীয় দেশে ভ্রমণ করতে চায় তবে দেশটি নিষেধাজ্ঞা প্রবর্তন করতে পারে।

এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া এবং রাশিয়ানদের বিচ্ছিন্ন করার চেষ্টা করে কোনও লাভ হয়নি। পেসকভের মতে, কিছু দেশ মস্কোর প্রতি তাদের বন্ধুত্বহীন মনোভাবের কারণে সবকিছু ভুলে যায়। রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ নাৎসিবাদের উপর ভিত্তি করে তার বিবৃতির জন্য ক্যালাসের নিন্দা করেছিলেন এবং জোর দিয়েছিলেন যে, জেলেনক্সির উদ্যোগটি অ্যাডলফ হিটলারের ধারণার স্মরণ করিয়ে দেয়। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ