Inqilab Logo

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

লঘুচাপের প্রভাবে উপকূলীয় নদনদীর পানি বৃদ্ধি, সুন্দরবনের নিম্নাঞ্চল প্লাবিত

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ৪:৫৬ পিএম

বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে উপকূলীয় পশুর, শিবসাসহ অন্যান্য নদনদীর পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। পূর্ণিমার ভরা জোয়ারে উপকূলীয় এলাকাসহ সুন্দরবনের বেশ কিছু নিম্নাঞ্চল পানিতে প্লাবিত হয়েছে। মঙ্গলবার রাত থেকে নদনদী ও খালে পানি বাড়তে শুরু করে। বুধবার পানির উচ্চতা প্রায় দুই ফুট, বৃহষ্পতিবার আড়াই ফুট এবং শুক্রবার সাড়ে ৩ থেকে ৪ ফুট পানির উচ্চতা বৃদ্ধি পায়।

সুন্দরবনের নিম্নাঞ্চল পানিতে তলিয়ে যাওয়ায় হরিণসহ স্থলচর প্রাণীরা বনের গভীরে চলে গেছে বলে জানিয়েছেন সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার মো. আজাদ কবির। তিনি জানান, স্বাভাবিক জোয়ারে সুন্দরবনের কিছু কিছু স্থান পানিতে তলিয়ে যায়। ভাটার সময় পানি নেমে আসে। লঘুচাপ, নিম্নচাপের মত প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে পানির উচ্চতা বেড়ে কয়েক গুন বেশি স্থান তলিয়ে যায়। গত তিনদিনে পানির উচ্চতা বেড়ে যাওয়ায় বাগেরহাটের শরণখোলা, মোংলা সংলগ্ন সুন্দরবনের বেশ কিছু নিচু স্থান পানিতে তলিয়ে গেছে। করমজল পর্যটন স্পট পানিতে নিমজ্জিত হয়েছে। পানির কারণে বণ্য জীবজন্তু বনের গভীরে চলে গেছে। তবে, আজ শুক্রবার দুপুরের পর আকাশে মেঘ অনেকটাই কেটে গেছে। আশা করা হচ্ছে, শনিবার আবহাওয়ার উন্নতি হবে এবং পানিও নেমে যাবে।

মোংলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কমরেশ চন্দ্র ঢালী বলেন, মোংলা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।। ধারণা করছি শনিবার থেকে স্বাভাবিক আবহাওয়া বিরাজ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ