Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

গ্যাসের অভাবে ইউরোপে তেলের চাহিদা দিন দিন বাড়ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ৫:৩০ পিএম

ইউরোপে প্রাকৃতিক গ্যাসের ক্রমবর্ধমান দাম কোম্পানিগুলিকে বিদ্যুৎ উৎপাদনের জন্য জ্বালানি হিসাবে গ্যাসের বদলে তেল ব্যবহার করতে প্ররোচিত করছে। ফলে এ বছর এবং পরবর্তীতে সেখানে অপরিশোধিত তেলের চাহিদা বাড়ছে, আন্তর্জাতিক শক্তি সংস্থা বলেছে।

বৃহস্পতিবারের একটি প্রতিবেদনে, আইইএ উল্লেখ করেছে যে, উচ্চতর সরবরাহ এবং বিশ্ব অর্থনীতির উদ্বেগে তেলের দাম কমেছে যা গত জুনে শীর্ষ অবস্থানে ছিল। থেকে তেলের দামকে নিচের দিকে ঠেলে দিয়েছে। ‘একই সময়ে, প্রাকৃতিক গ্যাস এবং বিদ্যুতের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে, ফলে কিছু দেশ গ্যাস-থেকে-তেলের দিকে ঝুঁকতে উৎসাহিত হয়েছে,’ সংস্থাটি বলেছে, ‘এ পরিস্থিতি কমপক্ষে ২০২৩ এর শেষ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।’

পশ্চিমা নিষেধাজ্ঞার করাণে রাশিয়া নর্ড স্ট্রিম ১ এবং অন্যান্য পাইপলাইনের মাধ্যমে সরবরাহ বন্ধ করে দেয়ায় ইউরোপে প্রাকৃতিক গ্যাসের দাম বেড়েছে। ডাচ টিটিএফ প্রাকৃতিক গ্যাস ফিউচার এক বছরের আগের তুলনায় ৬৪০ শতাংশ বেড়েছে। তেলের বর্ধিত ব্যবহারের পরিপ্রেক্ষিতে, আইইএ ২০২২-এর জন্য তার বিশ্বব্যাপী চাহিদার পূর্বাভাস (দিনে ৩ লাখ ৮০ হাজার ব্যারেল) প্রত্যাহার করেছে। অর্থনৈতিক মন্দার ঝুঁকি থাকা সত্ত্বেও তারা এখন এ বছর দৈনিক ৯ কোটি ৯৭ লাখ ব্যারেল চাহিদা রয়েছে বলে জানিয়েছে।

সরবরাহ সঙ্কটের মুখে ইইউ আগামী বছরের আগস্ট থেকে মার্চ পর্যন্ত গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। ‘আমরা অনুমান করি যে এটি পরবর্তী ছয় ত্রৈমাসিকের জন্য প্রতিদিন প্রায় ৩ লাখ ব্যঅরেল তেলের ব্যবহার বৃদ্ধি করবে,’ আইইএ বলেছে৷

ইতিমধ্যে, বেশ কয়েকটি অঞ্চলে তাপপ্রবাহের কারণে বিদ্যুত উৎপাদনের জন্য আরও তেল পোড়ানো হয়েছে, বিশেষ করে ইউরোপ এবং মধ্যপ্রাচ্যে শীতাতপ নিয়ন্ত্রণ এবং অন্যান্য শীতলকরণের প্রয়োজন মেটাতে। এজেন্সির তথ্য অনুসারে, পর্তুগালের ব্যবহার এপ্রিল থেকে মে পর্যন্ত ১৭৩ শতাংশ বেড়েছে, যখন স্পেন, যুক্তরাজ্য এবং জাপানেও মাঝারি আকারে বৃদ্ধি পেয়েছে। সূত্র: বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন