Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ১২ লাখ ৪০ হাজার কোটি ডলারের প্রাকৃতিক সম্পদ নিয়ন্ত্রণ করে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ৬:১৩ পিএম

রাশিয়া এখন ইউক্রেনের মূল প্রাকৃতিক সম্পদের অন্তত ১২ লাখ ৪০ হাজার কোটি ডলার মূল্যমানের অংশ নিয়ন্ত্রণ করে, যার মধ্যে রয়েছে জ্বালানি এবং খনিজ আমানত। দ্য ওয়াশিংটন পোস্টে প্রকাশিত সেকডেভের বিশ্লেষণ থেকে এ তথ্য জানা গেছে।

যদি রাশিয়া তার অভিযানের সময় দখল করা ইউক্রেনের জমি নিয়ন্ত্রণে রাখতে সফল হয়, তাহলে কিয়েভ তার জ্বালানি ও খনিজ সম্পদের অন্তত দুই-তৃতীয়াংশ হারাবে, প্রতিবেদনে বলা হয়েছে, যা দেশটিকে তার অপরিহার্য অর্থনৈতিক স্তম্ভ অস্বীকার করে। সেকডেভের ২,২০৯টি জমার পর্যালোচনার উপর ভিত্তি করে বলা হয়, মস্কো ইউক্রেনের ৬৩ শতাংশ কয়লা, ১১ শতাংশ তেল, ২০ শতাংশ প্রাকৃতিক গ্যাস, ৪২ শতাংশ খনিজ ধাতু এবং ৩৩ শতাংশ রেয়ার আর্থ নিয়ন্ত্রণ করে, যার মধ্যে লিথিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে৷

এর কিছু অংশ ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখলের সময় বা পূর্ব ইউক্রেনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সাথে যুদ্ধের সময় জব্দ করা হয়েছিল। কিন্তু ফেব্রুয়ারিতে তার অভিযান শুরু হওয়ার পর থেকে, রাশিয়া ক্রমাগতভাবে ইউক্রেনে তার অগ্রগতি বাড়িয়েছে এবং দেশটির অর্থনৈতিক শক্তির মূল স্তম্ভ জ্বালানি ক্ষেত্রগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে। সেকডেভ এবং ইউক্রেনীয় শিল্পের একটি সমীক্ষা ব্যবহার করে, ওয়াশিংটন পোস্ট জানিয়েছে যে, রাশিয়া ৪১টি কয়লা ক্ষেত্র, ২৭টি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র, ১৪টি প্রোপেন ক্ষেত্র, নয়টি তেলক্ষেত্র, ছয়টি লৌহ আকরিকের খনি, লিথিয়াম, ইউরেনিয়াম এবং সোনার সাথে টাইটানিয়াম, জিরকোনিয়াম, স্ট্রন্টিয়ামের বেশ কয়েকটি খনিট জব্দ করেছে।

যদিও ইউক্রেন শস্যের শীর্ষ রপ্তানিকারক হিসাবে পরিচিত, প্রতিবেদনে বলা হয়েছে যে তারা ১২০টি সর্বাধিক ব্যবহৃত খনিজ এবং ১১৭টি ধাতব সম্পদের অধিকারী। পাশাপাশি তারা জীবাশ্ম জ্বালানির শীর্ষ উৎস হিসাবেও কাজ করে। ইউক্রেনের হাতে এখনও বেশিরভাগ তেল এবং গ্যাস মজুদের নিয়ন্ত্রণ রয়েছে। কিন্তু ক্রেমলিনের নিয়ন্ত্রণে থাকা প্রাকৃতিক সম্পদের সিংহভাগই কয়লা সঞ্চয় নিয়ে গঠিত। সেকডেভ অনুমান করেছে যে, ১১ লাখ ৯০ হাজার কোটি ডলার মূল্যের প্রায় ৩ হাজার কোটি টন শক্ত কয়লা আমানত ইউক্রেনের রাশিয়ান নিয়ন্ত্রিত অংশে রয়েছে।

সূত্র: বিজনেস ইনসাইডার।



 

Show all comments
  • jack ali ১৪ আগস্ট, ২০২২, ৬:০৬ পিএম says : 0
    জোর যার মুল্লুক তার আজকে আমরা মুসলিমরা যদি খলিফার আন্ডারে থাকতাম তাহলে পৃথিবীতে শান্তি আর শান্তি বিরাজ করত কোন কাফের পরাশক্তি থাকত না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ