Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলায় চীন উদ্বিগ্ন: মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ৭:২৭ পিএম

জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি চাং চুন বৃহস্পতিবার ইউক্রেনের পারমাণবিক স্থাপনার নিরাপত্তা বিষয়ে নিরাপত্তা পরিষদের এক বিশেষ সভায় বলেন, চীন ইউক্রেনের জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুতকেন্দ্রে সাম্প্রতিক হামলা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন।

চাং চুন বলেন, ইউক্রেনের পারমাণবিক নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রাপ্ত তথ্য অনুসারে, আক্রমণটি সরাসরি পারমাণবিককেন্দ্রে হয়নি এবং কেন্দ্রের আশেপাশে পারমাণবিক বিকিরণের মানও স্বাভাবিক আছে। তবে, আক্রমণটি পারমাণবিক বিদ্যুতকেন্দ্রের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। এটি কেন্দ্রের আশেপাশের মানুষের নিরাপত্তা বিনষ্ট করেছে এবং বিশ্ববাসীর মনে ‘পারমাণবিক শঙ্কা’ জাগিয়েছে।

চাং চুন জোর দিয়ে বলেন, পারমাণবিক স্থাপনাগুলির সুরক্ষার ক্ষেত্রে কোনো ত্রুটির অবকাশ নেই। জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুতকেন্দ্রটি ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুতকেন্দ্রগুলির মধ্যে একটি। একবার বড় আকারের পারমাণবিক দুর্ঘটনা ঘটলে, এটি ফুকুশিমা পারমাণবিক দুর্ঘটনার চেয়েও গুরুতর হতে পারে। ফুকুশিমা পারমাণবিক দুর্ঘটনার ফলে প্রচুর পরিমাণে পারমাণবিক দূষিত পানি তৈরি হয়, যা সামুদ্রিক পরিবেশ, খাদ্য নিরাপত্তা এবং মানব স্বাস্থ্যের ওপর সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব ফেলে। চীন চায় না একই ঝুঁকির পুনরাবৃত্তি ঘটুক।

চীন সংশ্লিষ্ট পক্ষগুলোকে সংযম দেখানোর, সতর্কতা অবলম্বন করার, পারমাণবিক নিরাপত্তা ও নিরাপত্তাকে বিপন্ন করে এমন কর্মকাণ্ড এড়িয়ে চলার এবং দুর্ঘটনার আশঙ্কা কমিয়ে আনতে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর আহ্বান জানায়। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ