Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

অভিনব পদক্ষেপ, নিউ ইয়র্কে যানজট হলেই জরিমানার সম্মুখীন চালকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ৭:৩১ পিএম

যানজটের এড়াতে এবার নিউ ইয়র্কের সিটি চালকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে প্রশাসন। এর জন্য প্রতিদিন ২৩ ডলার পর্যন্ত চার্জের সম্মুখীন হতে হবে চালকদের। এর ফলে গাড়ির সংখ্যা কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউ ইয়র্ক যানজট এড়াতে এবার সিটি চালকদের কাছ থেকে চার্জ নেয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। আগামী বছরের শেষের দিকে দিনে সর্বোচ্চ ২৩ ডলার পর্যন্ত ট্রাফিক কনজেশন চার্জ প্রবর্তন করা হতে পারে বলে জানা গেছে। আর এই চার্জের ইঙ্গিত দেয়ার পর ম্যানহাটনে প্রবেশকারী গাড়ির সংখ্যা ১৫ থেকে ২০ শতাংশ কমতে পারে বলে মনে করা হচ্ছে।

আমেরিকার শহরগুলির মধ্যে নিউ ইয়র্কে সবচেয়ে বেশি যানজট। নিউ ইয়র্কের আইনপ্রণেতারা ২০১৯ সালে চার্জ গঠনের পরিকল্পনাটি অনুমোদন করেছিল। এবং সেই সঙ্গে নতুন এই নিয়ম ২০২১ সাল থেকে শুরু করা হবে বলে ঠিক করা হয়। কিন্তু তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ফেডারেল সরকার কোনও পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ।

আমেরিকার ফেডারেল হাইওয়ে অ্যাডমিনিস্ট্রেশন (FHWA) ইতিমধ্যে এই পরিকল্পনাটি রূপায়ণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চলেছেন বলে জানা গেছে। সেই সঙ্গে পদক্ষেপ রূপায়ণের সাধারণ মানুষের ধারনা কি, তারও মূল্যায়ন করবে বলে জানা গেছে। তবে পরিকল্পনাটি অনুমোদনের পর কবে থেকে এই চার্জ নেওয়া হবে, তার কোনও নির্দিষ্ট সময়সীমা দেয়া হয়নি প্রশাসনের পক্ষ থেকে।

মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথোরিটি(এমটিএ) বলেছে যে অনুমোদনের পরে ১০ মাসের মধ্যে এই ফি কার্যকর করতে হবে। এই ফি অনুযায়ী যাত্রীবাহী গাড়ির জন্য চালকদের সর্বোচ্চ সময়ে প্রবেশের জন্য নয় ডলার থেকে ২৩ ডলার দিতে হতে পারে। রাতে এই ফি হবে পাঁচ ডলার। চালকরা সেতু এবং টানেলে টোল প্রয়োগ করতে পারে বলেও জানানো হয়েছে।

নতুন এই চার্জ ধার্য হলে, যানবাহন কমবে বলে একটি সমীক্ষায় জানা গেছে। আর এতে বাতাসে দূষণের পরিমাণ যেমন কমবে বলে মনে করা হচ্ছে, তেমনি নির্ভরযোগ্য করে তুলবে বাসগুলিকে। ট্রানজিট ব্যবহার বাড়বে এক থেকে দু শতাংশ। টোল ফি বাবদ বছরে এক থেকে ১.৫ বিলিয়ন আয় হবে। যানজট এড়াতে এই ধরনের পদক্ষেপকে সমর্থন করেছে রাইডার্স অ্যালায়েন্স নামে একটি সংস্থা। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ