Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

আমদানি পণ্যের কনটেইনার প্রতি চার্জ বাড়ল ৪ হাজার টাকা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে এবার বেসরকারি কনটেইনার ডিপোতে আমদানি পণ্যবোঝাই কনটেইনার হ্যান্ডলিংয়ে প্রায় ৩৫ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর ঘোষণা এসেছে। এর ফলে আমদানি পণ্যের ক্ষেত্রে প্রতি কনটেইনারে ব্যয় বাড়ল প্রায় চার হাজার টাকা। রফতানি কনটেইনারের ক্ষেত্রে ৪২ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর প্রস্তাব দেওয়া হলেও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

ডিপো মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা) জানিয়েছে, ১১ আগস্ট থেকে বর্ধিত হারে মাশুল আদায় কার্যকর হয়েছে। এর ফলে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষিতে আট মাসের মধ্যে দুইবার মাশুল বাড়ালো বিকডা। বিকডার পক্ষ থেকে বলা হয়েছে, ২০ ফুট দীর্ঘ আমদানি পণ্যবোঝাই কনটেইনার পরিবহন মাশুল ৯ হাজার ৭৫৪ টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ৪০ ফুট দীর্ঘ আমদানি কনটেইনারের ক্ষেত্রে মাশুল ১১ হাজার ২৫৫ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার ১০৭ টাকা নির্ধারণ করা হয়েছে।
বর্ধিত মাশুলের মধ্যে যেসব পরিসেবার অন্তর্ভুক্ত আছে সেগুলো হলো- বন্দর ইয়ার্ড থেকে ডিপোতে আমদানি পণ্য বোঝাই কনটেইনার পরিবহন, লিফট-অন, ডিপো ইয়ার্ড থেকে ডেলিভারি ইয়ার্ডে কনটেইনার বহন এবং পণ্য বোঝাইয়ে ব্যবহৃত নির্ধারিত ট্রাকের ভাড়া। এছাড়া আরও চারটি পৃথক পরিসেবার জন্য মাশুল বাড়ানোর সিদ্ধান্তে অটল রয়েছেন বিকডা সদস্যরা। এগুলো হচ্ছে- রফতানি পণ্য কনটেইনার বোঝাই করা, অভ্যন্তরে পণ্য পরিবহন, পণ্য পরিবহনের ক্যারিয়ার ভাড়া এবং কনটেইনারে মোট পণ্যের ওজনের ওপর মাশুল।
বিকডার সভাপতি নুরুল কাইয়ূম খান সাংবাদিকদের জানিয়েছেন ডিজেলের দাম বাড়ানোর পর সার্ভিস চার্জ সমন্বয় করা ছাড়া কোনো বিকল্প ছিল না। বিকডা সিদ্ধান্ত নেওয়ার আগেই ডিপোর মালিকরা আমদানি-রফতানি উভয় কনটেইনারের ক্ষেত্রে ৪২ দশমিক ৫ শতাংশ সার্ভিস চার্জ বাড়ানোর বিষয়ে নোটিশ দিয়েছিলেন জানিয়ে তিনি বলেন, এরপর সর্বসম্মতভাবে আমদানি কনটেইনারের ক্ষেত্রে ৩৫ শতাংশ বাড়তি সার্ভিস চার্জ আদায়ের সিদ্ধান্ত নিয়েছি। রফতানি কনটেইনারের ক্ষেত্রে সিদ্ধান্ত আগামী সপ্তাহে সংশ্লিষ্টদের সাথে কথা বলে সর্বসম্মতভাবে রফতানি কনটেইনারের ক্ষেত্রে সার্ভিস চার্জ কী পরিমাণ বাড়ানো হবে, সেই সিদ্ধান্ত নেব।
চট্টগ্রামে ১৯টি বেসরকারি কনটেইনার ডিপো আছে। এ সব ডিপোতে শতভাগ রফতানি পণ্য কনটেইনার বোঝাই করে জাহাজীকরণের জন্য বন্দরে নেওয়া হয়। এছাড়া খাদ্যপণ্যসহ ৩৮ ধরনের আমদনি পণ্য জাহাজ থেকে বন্দরে নামানোর পর সেগুলো ডিপোতে এনে খালাস করা হয়।
এর আগে নৌপথে পণ্য পরিবহনে ভাড়া ১৫ থেকে ২২ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল-ডব্লিউটিসি। ওই বর্ধিত ভাড়া ৬ আগস্ট থেকে কার্যকর দেখানো হয়। গত ৫ আগস্ট রাতে সরকারের তরফে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা আসে। এরপর থেকে সবকিছুর মূল্য বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি পণ্যের কনটেইনার প্রতি চার্জ বাড়ল ৪ হাজার টাকা
আরও পড়ুন