Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

চীন থেকে অজয় কান্তি মন্ডলের পিএইচডি ডিগ্রি লাভ

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চীনের ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি হতে ‘ফরেস্ট্রি ইঞ্জিনিয়ারিং’ বিষয়ের উপর পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশি গবেষক অজয় কান্তি মন্ডল। তিনি ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি’র ‘ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং’ কলেজের লিগনোসেলুলোজ ডিভিশনে গবেষণা করেছেন। পিএইচডিকালীন তিনি বিভিন্ন খ্যাতিসম্পন্ন জার্নালে মোট ১৬টি গবেষণা পত্র প্রকাশ করেন। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন শাস্ত্রে প্রথম শ্রেণীতে স্নাতক এবং ভৌত রসায়নে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। বাংলাদেশ সরকারের সর্ববৃহৎ বহুমুখী গবেষণা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ’-এ ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা পদে কর্মরত আছেন তিনি।
২০২০ সালে তিনি চীনের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ‘আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশানাল স্টুডেন্টস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেন। পাশাপাশি, বহু ইন্টারন্যাশনাল কনফারেন্সে পিএইচডি গবেষণার বিষয়বস্তু উপস্থাপন করে অজয় পেয়েছেন এক্সিলেন্ট প্রেজেন্টেশন অ্যাওয়ার্ড। তার সফলতার জন্য ফুজিয়ান এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি ইউনিভার্সিটি অজয়কে ‘আউটস্ট্যান্ডিং ইন্টারন্যাশানাল গ্রাজুয়েট-২০২২’ পুরস্কারে ভূষিত করে। অজয় কান্তি মন্ডল দৈনিক ইনকিলাবসহ বিভিন্ন জাতীয় পত্রিকায় নিয়মিত কলাম লিখে থাকেন। তার লেখনীর স্বীকৃতি স্বরূপ চীনে অবস্থিত বাংলাদেশি ও পেশাদারদের সমন্বয়ে গঠিত সংগঠন ‘বাংলাদেশ-চায়না ইয়ুথ স্টুডেন্টস অ্যাসোসিয়ান’র পক্ষ থেকে ‘আউটস্ট্যান্ডিং রাইটার অ্যাওয়ার্ড-২০২১’ অর্জন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন থেকে অজয় কান্তি মন্ডলের পিএইচডি ডিগ্রি লাভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ