Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বাজে ফর্মেও কোহলির মতো ধুকবে না বাবর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ২:৪৪ পিএম

ক্যারিয়ারের শুরু থেকেই অপ্রতিরোধ্য ছিলেন বিরাট কোহলি। এমনই অপ্রতিরোধ্য সুসময় চলছে পাকিস্তানের বাবর আজমের ক্যারিয়ার। তবে ক্রিকেটীয় নিয়মে কোন এক সময় যদি দুঃসময় আসে। বাবরের সেই সময় সেটি কোহলির মতো এত দীর্ঘ হবে না বলেই বিশ্বাস আকিব জাভেদের।

পাকিস্তানের সাবেক এই পেসার যুক্তি দিয়ে ব্যখ্যা করলেন নিজের ভাবনা। পাকিস্তানের একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকারে রুট, বাবরদের সঙ্গে কোহলির পার্থক্য তুলে ধরলেন পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ী পেসার আকিব।

‘গ্রেট ব্যাটসম্যানদেরও দুটি ধরন আছে। একধরনের ব্যাটসম্যান হলো তারা, যারা কোথাও আটকে গেলে তাদের বাজে সময় বেশ দীর্ঘ হয়। অন্যরা হলো টেকনিক্যালি আঁটসাঁট ব্যাটসম্যান, যাদের বাজে সময় খুব দীর্ঘ হয় না। যেমন বাবর আজম, কেন উইলিয়ামসন, জো রুট…। তাদের বাজে সময় কোহলির মতো লম্বা হবে না, কারণ তাদের দুর্বলতা বের করা পাওয়া কঠিন।”

খেলোয়াড়ী জীবন শেষে কোচ হিসেবে বেশ খ্যাতি পাওয়া সাবেক এই পেসারের মতে, টেকনিকের একটি দুর্বলতার কারণেই ভুগতে হচ্ছে কোহলিকে। ‘অফ স্টাম্পের ঠিক বাইরের ডেলিভারিতে কোহলি আটকে যায়। জেমস অ্যান্ডারসন সেটি টার্গেট করেছে অসংখ্যবার। সেদিনও আমি তার ব্যাটিং খেয়াল করছিলাম। মনে হলো, সে খুব সচেতনভাবেই বাইরের ডেলিভারিগুলো শরীরের দূর থেকে না খেলার চেষ্টা করছে।’

আর সপ্তাহ দুয়েক পরই এশিয়া কাপের ম্যাচে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। এই দলে কোহলির জায়গা পাওয়া নিয়েও উঠছে প্রশ্ন। তার সাম্প্রতিক পড়তি ফর্ম আর বিকল্প আরও অনেকের আবির্ভাব মিলিয়েই প্রশ্নটা উঠছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন