Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

কেনিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন : এগিয়ে রয়েছেন বিরোধী দলীয় নেতা ওডিঙ্গা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ৮:২৩ পিএম

প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন কেনিয়ার রাজনীতি পোড় খাওয়া বিরোধী দলীয় নেতা রাইলা ওডিঙ্গা। স্থানীয় সময় শনিবার পর্যন্ত গণনাকৃত ভোটের ফলাফলের ভিত্তিতে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে তিনি এগিয়ে রয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
এখন পর্যন্ত প্রাপ্ত ভোটের ফলাফলে ওডিঙ্গার প্রতিদ্বন্দ্বী বর্তমান ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম রুটোকে পরিষ্কার ব্যবধানে পেছনে ফেলেছেন। এখন পর্যন্ত গণনা করা হয়েছে ২৬ শতাংশ ভোট। সেখানে ওডিঙ্গা পেয়েছেন ৫৪ শতাংশ ভোট এবং রুটো পেয়েছেন ৪৫ শতাংশ। কেনিয়ার রাজধানী নাইরোবিতে দেশটির গণনাকেন্দ্রের বাইরের বড় একটি ডিজিটাল স্ক্রিনে এই ফলাফল ঘোষণা করা হয়েছে।
গত মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট, পার্লামেন্ট এবং স্থানীয় নির্বাচন শুরু হয়। তবে পূর্ব আফ্রিকার অন্যতম সম্পদশালী এই দেশটিতে বেশ ভালোভাবেই গণতন্ত্র অনুশীলন করা হয় এবং দেশটির জনগণ প্রেসিডেন্ট নির্বাচনকে একটি উৎসব হিসেবেই বিবেচনা করেন।
বিশ্লেষকদের ধারণা, এখন অবধি প্রাপ্ত ফলাফল থেকে এটি স্পষ্ট যে—ওডিঙ্গা এগিয়ে থাকলেও বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে দুই প্রার্থীর মধ্যেই তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে। বর্তমানে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী কেনিয়াত্তার সঙ্গে ভালো সম্পর্ক নেই বর্তমান ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর। এই নির্বাচনে উহুরু কেনিয়াত্তা ওডিঙ্গাকেই সমর্থন দিচ্ছেন।
এদিকে, সরকারি কর্মকর্তারা প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনায় বেশি সময় নেওয়ায় সাধারণ জনগণের মধ্যে উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। তবে দেশটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান ওয়াফুলা শেবুকাটি দেরি হওয়ার কারণ হিসেবে প্রার্থীদের এজেন্টদের দোষারোপ করেছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ