Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

বরেন্দ্র গবেষণা জাদুঘরে নতুন চারটি প্রত্ননিদর্শন সংগ্রহ

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ৮:২৫ পিএম

রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘরে গত তিনমাসে নতুন চারটি প্রত্ননিদর্শন সংগ্রহ করা হয়েছে। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন স্থান থেকে এই নিদর্শনগুলো সংগ্রহ করা হয়।

শনিবার (১৩ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে।

প্রত্ননিদর্শনগুলোর মধ্যে রয়েছে কালো পাথরের স্তম্ভ, ধূসর বেলে পাথরের কথিত গণিশ মূর্তি এবং পিতলের গণেশ মূর্তির ৩টি খণ্ডাংশ ও একটি কালো পাথরের বিষ্ণুমূর্তি।

কালো পাথরের স্তম্ভটি চলতি বছরের ৩ এপ্রিল রাজশাহীর বাগমারা থেকে, ধূসর বেলে পাথরের গণিশ মূর্তিটি ১১ মে গোদাগাড়ি থেকে, পিতলের গণেশ মূর্তির খণ্ডাংশটি ৫ জুন চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট থেকে এবং কালো পাথরের বিষ্ণুমূর্তিটি ২৮ জুন নওগাঁর ধামইরহাট থেকে সংগ্রহ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, বরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী শহরে স্থাপিত বাংলাদেশের প্রথম জাদুঘর। এটি প্রত্ন সংগ্রহে সমৃদ্ধ। এই প্রত্ন সংগ্রহশালাটি ১৯১০ খ্রিষ্টাব্দে ব্যক্তিগত উদ্যোগে স্থাপিত হয়েছিল। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এটি পরিচালনা করে থাকে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রত্ননিদর্শন সংগ্রহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ