Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

নিউইয়র্কে বাংলাবাজার জামে মসজিদের নতুন জায়গা ক্রয়ে ফান্ডরেইজিং সম্পন্ন

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৮:৩১ এএম

নিউইয়র্কে বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসের বাংলাবাজার জামে মসজিদের নতুন জায়গা ক্রয়ের জন্য ফান্ডরেইজিং অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গত ৭ আগস্ট রোববার সন্ধ্যায় ব্রঙ্কসের গোল্ডেন প্যালেসে এ ফান্ডরেজিং অনুষ্ঠিত হয়। মসজিদ কমিটির সভাপতি ডা. আবদুস সবুরের সভাপতিত্বে এবং মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবুল কাশেম মোহাম্মদ ইয়াহইয়া ও মসজিদ কমিটির সাধারণ সম্পাদক লালন আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাবাজার জামে মসজিদের ফান্ডরেজিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ এন মজুমদার, ফান্ডরেজিং কমিটির উপদেষ্টা ফখরুল ইসলাম, নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টারের সাবেক খতীব মাওলানা মাশহুদ ইকবাল, সিংগেরকাচ আলীয়া মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা এ কে এম আবদুন নুর, পার্কচেষ্টার জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা জুবাইর রাশিদ, সাবেক খতীব মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম, শাহজালাল দারুস সুন্নাহ জামে মসজিদের সভাপতি হাফিজ ইবাদুর রহমান চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন সিপিএ আহাদ আলী, উপদেষ্টা ইফতেখার সিরাজ, আলতাফ আলী, সহ সভাপতি মো. আহসান রাসুল নাসির, কোষাধ্যক্ষ ইকবাল হোসেন, সহ কোষাধ্যক্ষ মোহাম্মদ আবু সাঈদ, কার্যকরী সদস্য ওয়ালিউর রহমান, শামিম উদ্দিন, আক্তার খান রাজু, আজিজুল হক ও সোহেল চৌধুরী, ফান্ডরেজিং কমিটির সদস্য সোনার বলাই প্রমুখ। অনুষ্ঠানে মসজিদের কার্যকরী, উপদেষ্টা ও ফান্ডরেজিং কমিটি, মুসল্লী সহ সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তারা কোরআন ও হাদিসের আলোকে পবিত্র কাবা শরীফ, আল আকসা মসজিদ সহ বিভিন্ন মসজিদ নির্মানের বিস্ময়কর ঘটনা তুলে ধরে বলেন, ইবাদত বন্দেগীর সর্বশ্রেষ্ট স্থান হচ্ছে আল্লাহর ঘর মসজিদ। বক্তারা নতুন জায়গায় বহুতল মসজিদ ভবণ নির্মাণের যৌক্তিকতা তুলে ধরে বলেন, স্থান সংকুলানের অভাবে বর্তমানে মসজিদে জুমার নামাজে দু’টি পৃথক জামাত অনুষ্ঠিত হয়। এতেও স্থান সংকুলান না হওয়ায় মুসল্লীদের বাইরে জুমার নামাজ আদায় করতে হয়। তারা মসজিদ নির্মাণে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে বিপুল সংখ্যক মুসল্লীর অংশগ্রহণে দোয়া-মোনাজাত পরিচালনা করেন মাওলানা মাশহুদ ইকবাল। মোনাজাতে বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ গিয়াস উদ্দিন সহ দেশ, প্রবাস ও বিশ্ব মানবতার শান্তি ও কল্যাণ কামনা করা হয়। পরে ডিনার সরবারাহ করা হয়।
মসজিদ কমিটির সভাপতি ডা. আবদুস সবুর এবং সাধারণ সম্পাদক লালন আহমেদ ফান্ডরেজিং অনুষ্ঠানকে সফল করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
তারা জানান, বাংলাবাজার জামে মসজিদের জন্য ১.৫২৫ মিলিয়ন ডলার ব্যয়ে মসজিদ লাগোয়া ৫ হাজার স্কয়ারের খালি জায়গা ১.৫২৫ মিলিয়ন ডলার ব্যয়ে ক্রয় চুক্তিপত্র সম্পন্ন হয়। ইতোমেধ্যে ৪৭২.০০ ডলার সংগৃহীত হয়েছে। ক্রয় সম্পাদন করতে আরও ৯ মিলিয়ন ডলার প্রয়োজন।
তারা জানান, ব্রঙ্কসে বাঙালীদের অন্যতম ব্যবসা কেন্দ্র স্টারলিং-বাংলাবাজার এলাকায় বেইজমেন্ট সহ তিনতলার এ মসজিদ ভবনটি সহ ক্রয়কৃত খালি জায়গা নিয়ে সিটির অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে বহুতল ভবণ করার উদ্যোগ নেয়া হবে।
বাংলাবাজার মসজিদের জন্য আর্থিক সাহায্য পাঠাবার ঠিকানা : বাংলাবাজার জামে মসজিদ ইনক, ১৩৫১, ওডেল স্ট্রিট, ব্রঙ্কস, নিউইয়র্ক – ১০৪৬২, ফোন : ৩৪৭-২৯৩-৫৮৫৮।
বাংলাবাজার জামে মসজিদ ইনক্ ব্যাংক হিসাব নং : চেজ ব্যাঙ্ক এনএ ১৭৮ ৭৩২ ৯০৬, রাউটিং নং : ০২১০০০০২১ এবং gofundme, Zelle : [email protected]ail.com, www. banglabazarjamemasjid.org.
উল্লেখ্য, নিউইয়র্কের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী মরহুম আলহাজ গিয়াস উদ্দিনের প্রচেষ্টায় ব্রঙ্কসে বাঙালীদের অন্যতম ব্যবসা কেন্দ্র স্টারলিং-বাংলাবাজার এলাকায় ২০১২ সালের ১৪ ডিসেম্বর ভাড়া বাড়িতে বাংলাবাজার জামে মসজিদের যাত্রা শুরু হয়। পরের বছরের মাঝামাঝি ৫ লাখ ১০ হাজার ডলার মূল্যে মসজিদের বর্তমান নিজস্ব ভবণটি ক্রয় করা হয়। অতি সম্প্রতি বাংলাবাজার জামে মসজিদের জন্য ১.৫২৫ মিলিয়ন ডলার ব্যয়ে মসজিদের পার্শ্ববর্তী ৫ হাজার স্কয়ারের খালি জায়গা ১.৫২৫ মিলিয়ন ডলার ব্যয়ে ক্রয় চুক্তিপত্র সম্পন্ন হয়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ