Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

স্বাধীনতা দিবস ঘিরে উৎসব মুখর পাকিস্তান আর ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১০:৫৪ এএম

‘‍‍তেলের শিশি ভাঙলো বলে, খুকুর পরে রাগ করো; তোমরা যে সব বুড়ো খোকা, ভারত ভেঙে ভাগ করো’। অন্নদাশঙ্কর রায়ের মতো এভাবে অনেক কবি-লেখক, রাজনীতিবিদ ১৯৪৭ এর ভারত ভাগের সমালোচনা করেছেন। আবার ভারত-পাকিস্তানের পথ ধরে বাংলাদেশসহ তিন রাষ্ট্রের জন্মও অনিবার্য। ভারত ভাগের ৭৫ বছরে এসে আক্ষেপ ও প্রাপ্তি পাশাপাশি নিয়েই জীবনযাপন করছেন জন্মভিটা ছেড়ে যাওয়া মানুষগুলো। বছর ঘুরে আবারও তাদের সামনে উপস্থিত ১৪ আগস্ট।

স্বাধীনতা দিবস ঘিরে উৎসব মুখর পাকিস্তান আর ভারত। ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস অন্যদিকে ১৫ আগস্ট ভারতে।

উভয় দেশে ঐতিহাসিক এ দিনটিকে ঘিরে নেয়া হয়েছে বিভিন্ন উদ্যোগ। তবে দেশ দু’টির পরিবার বিচ্ছিন্ন লাখো মানুষের স্বাধীনতার মধুর স্বাদের পাশাপাশি রয়েছে বিষাদের স্মৃতিও। তেমনই একজন পাকিস্তানের আলি হাসান। এক বছর বয়সে দিল্লি থেকে দাদা-দাদির সাথে করাচি আসেন তিনি। আর পরিবারের বাকি সদস্যরা ভারতে থেকে যায়। এরপর থেকে পরিবার বিচ্ছিন্ন হওয়ার যন্ত্রণা বয়ে বেড়াচ্ছেন ৭৬ বছর বয়সী এই ব্যক্তি। সবশেষ ২০১৪ সালে দিল্লি যাওয়ার সুযোগ পেয়েছিলেন আলি হাসান। এরপর মা আর দুই বোন মারা গেলেও শেষ দেখা হয়নি। এক ভাই আছে দিল্লিতে, তারও সাথে সাক্ষাৎ নেই দীর্ঘ আট বছর।



 

Show all comments
  • jack ali ১৪ আগস্ট, ২০২২, ১:৪৭ পিএম says : 0
    মুসলিমরা স্বাধীনতা দিবস পালন করে না আমরা কি আসলেই স্বাধীন আমরা তো শয়তানের কাছে পরাধীন এবং কাফেরদের কাছে পরাধীন বেপর্দা বেহায়া পর্দাহীন মেয়েরা স্বাধীনতা দিবস পালন করছে
    Total Reply(0) Reply
  • খলিলুর রহমান ১৪ আগস্ট, ২০২২, ৫:৫৩ পিএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ