Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সালমান রুশদির উপরে হামলায় ইরান ও লেবাননের প্রতিক্রিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৩:৫৮ পিএম

বিতর্কিত লেখক সালমান রুশদির উপরে আক্রমণে মিশ্র প্রতিক্রিয়া এসেছে মধ্যপ্রাচ্য থেকে। ইরান-সমর্থিত লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একজন কর্মকর্তা শনিবার বলেছেন যে, তাদের কাছে ছুরিকাঘাতের বিষয়ে কোনো অতিরিক্ত তথ্য নেই।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘আমরা এ বিষয়ে কিছুই জানি না, তাই আমরা মন্তব্য করব না।’ হিজবুল্লাহ ইরান দ্বারা সমর্থিত, যার পূর্ববর্তী সর্বোচ্চ নেতা, আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি, ১৯৮৮ সালে একটি ধর্মীয় ডিক্রি ঘোষণা করেছিলেন যাতে তিনি ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইয়ে ইসলাম নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য রুশদিকে হত্যা করার জন্য মুসলমানদের আহ্বান জানিয়েছিলেন।

সন্দেহভাজন হামলাকারীকে নিউ জার্সির বাসিন্দা হাদি মাতার (২৪) বলে পুলিশ শনাক্ত করেছে। শনিবার তার বিরুদ্ধে খুনের চেষ্টা ও হামলার অভিযোগ আনা হয়েছে। মাতার এবং তার পরিবার দক্ষিণ লেবাননের ইয়ারুন শহরের বাসিন্দা। সেখানকার মেয়র আলী তেহফে বলেছেন, মাতার বাবা-মা মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন এবং মাতার সেখানেই জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। মাতার বা তার বাবা-মা হিজবুল্লাহর সাথে সম্পৃক্ত বা সমর্থিত কিনা জানতে চাওয়া হলে, তেহফে বলেছিলেন যে, বাবা-মা বা মাতার বিদেশে বসবাস করায় তাদের রাজনৈতিক মতামত সম্পর্কে তার কাছে ‘কোন তথ্য নেই’।

ইরান সরকার আনুষ্ঠানিকভাবে হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। কিন্তু ইরানের রাজধানীতে, দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে কথা বলতে ইচ্ছুক কয়েকজন লেখককে লক্ষ্য করে হামলার জন্য প্রশংসা করেছেন যে তারা বিশ্বাস করে যে তার ১৯৮৮ সালে লেখা বই দিয়ে ইসলাম ধর্মকে কলঙ্কিত করেছে। ২৭ বছর বয়সী ডেলিভারিম্যান রেজা আমিরি বলেন, ‘আমি সালমান রুশদিকে চিনি না কিন্তু আমি শুনে খুশি যে সে ইসলামের অবমাননা করার কারণে তার ওপর হামলা হয়েছে। যারা পবিত্রতার অবমাননা করে তাদের জন্য এটাই পরিণতি।’

তেহরানের বাসিন্দা ৩৪ বছর বয়সী মোহাম্মদ মাহদি মোভাঘর রুশদির উপর হামলা দেখে ‘ভালো অনুভূতি’ বলে বর্ণনা করেছেন। ‘এটি আনন্দদায়ক এবং দেখায় যারা আমাদের মুসলমানদের পবিত্র জিনিসগুলিকে অবমাননা করে, আখিরাতে শাস্তির পাশাপাশি, এই পৃথিবীতেও মানুষের হাতে শাস্তি পাবে,’ তিনি বলেছিলেন।

অন্যরা অবশ্য চিন্তিত যে, ইরান বিশ্ব থেকে আরও বেশি বিচ্ছিন্ন হয়ে যেতে পারে কারণ তার ২০১৫ সালের পরমাণু চুক্তি নিয়ে উত্তেজনা রয়ে গেছে। ‘আমি অনুভব করি যারা এটি করেছে তারা ইরানকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে,’ বলেছেন মাহশিদ বারাতি, ৩৯ বছর বয়সী একজন ভূগোল শিক্ষক, ‘এটি অনেকের সাথে সম্পর্ককে নেতিবাচকভাবে প্রভাবিত করবে - এমনকি রাশিয়া এবং চীনের সাথেও।’

যে ব্যক্তি রুশদির ওপর হামলা চালিয়ে গুরুতর আহত হয়েছেন, শনিবার ইরানের বেশ কয়েকটি সংবাদপত্র তার প্রশংসা করেছে। কট্টরপন্থী ইরানি সংবাদপত্র কায়হান, যার প্রধান সম্পাদককে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলী খামেনি নিয়োগ দিয়ে থাকেন। পত্রিকাটি সালমান রুশদির ওপর হামলাকারী ওই ব্যক্তিকে ‘সাহসী ও কর্তব্যপরায়ণ’ বলে উল্লেখ করেছেন। পত্রিকাটি আরও লিখেছে, ‘যিনি ঈশ্বরের শত্রুর ঘাড় ছিঁড়েছেন তাঁর হাতে চুম্বন করা আবশ্যক।’ আরেক কট্টরপন্থী পত্রিকা ভাতান ইমরোজ শিরোনাম করেছে, ‘সালমান রুশদির ঘাড়ে ছুরি’। দৈনিক দ্য খোরাসান শিরোনাম করেছে, ‘জাহান্নামের পথে শয়তান’। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ