Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

হাঙ্গেরিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়িয়েছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৪:০৭ পিএম

ইউরোপে কমিয়ে দিলেও হাঙ্গেরিতে অতিরিক্ত পরিমাণ প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা শুরু করেছে রাশিয়া। বুদাপেস্টের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

কর্মকর্তা বলেন, শীতকালে জ্বালানি সঙ্কট মোকাবেলার জন্য প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সরকারের অনুরোধে রাশিয়ান গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম পিজেএসসি এ পদক্ষেপ নিয়েছে।

শুক্রবার কার্যকরী, গ্যাজপ্রম বলকান অঞ্চলের মধ্য দিয়ে চলমান টার্কস্ট্রিম পাইপলাইন ব্যবহার করে আগস্টের বাকি অংশে হাঙ্গেরিতে প্রতিদিন ২৬ লাখ ঘনমিটার গ্যাস প্রবাহ বাড়িয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজ্য সচিব তামাস মেনজার শনিবার একটি ফেসবুক পোস্টে বলেছেন। সেপ্টেম্বরের জন্য এ গ্যাস সরবরাহ আরও বৃদ্ধি করার বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে, তিনি বলেছিলেন।

হাঙ্গেরি তার জ্বালানি মজুদ বাড়ানোর জন্য গ্যাজপ্রম-এর সাথে দেশের বহু-বছরের চুক্তিতে নির্ধারিত পরিমাণের উপরে ৭০ কোটি ঘনমিটার অতিরিক্ত প্রাকৃতিক গ্যাস সংগ্রহ করতে চাইছে। সূত্র: ব্লুমবার্গ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন