Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সুদানে বন্যায় অন্তত ৫২ জনের মৃত্যু, হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৪:২৮ পিএম | আপডেট : ৪:২৯ পিএম, ১৪ আগস্ট, ২০২২

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সুদানে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় অন্তত ৫২ জনের মৃত্যু হয়েছে। বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। দেশটির প্রতিরক্ষা কাউন্সিলের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি।
সুদানের ন্যাশনাল কাউন্সিল ফর সিভিল ডিফেন্সের মুখপাত্র আবদেল জলিল আবদেল রহিম জানান, ‘মৌসুমের শুরু থেকে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় মোট ৫২ জনের মৃত্যু এবং ২৫ জন আহত হয়েছে।’
আবদেল রহিম বলেন, বন্যায় সুদানে ৮ হাজার ১৭০টি বাড়ি ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া অন্যান্য সরকারি স্থাপনা, দোকানপাট, কৃষি জমিও ক্ষতিগ্রস্ত হয়েছে।
সোমবার এক প্রতিবেদনে জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয় কার্যালয় (ওসিএইচএ) জানায়, বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে সুদানজুড়ে প্রায় ৩৮ হাজার মানুষ বৃষ্টি ও বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।
সুদানে সাধারণত মে থেকে অক্টোবরের মধ্যে ভারী বৃষ্টিপাত হয়। প্রতিবছর মারাত্মক বন্যার সম্মুখীন হয় দেশটি। এতে জন স্থাপনা, দোকানপাট এবং কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়। সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন