Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

সব গোপন নথি সরকারকে ফেরত দেয়ার কথা জানালেন ট্রাম্পের আইনজীবী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৫:৩৪ পিএম

নিউইয়র্ক টাইমস গতকাল (শনিবার) চার বিশিষ্ট নাগরিকের বরাতে জানায়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক আইনজীবী গত জুন মাসে একটি বিবৃতি স্বাক্ষর করেছিলেন। বিবৃতিতে বলা হয়, ট্রাম্পের মার-এ-লাগো বাড়িতে থাকা সমস্ত গোপন দলিল যুক্তরাষ্ট্রের সরকারের কাছে ফেরত দেয়া হয়েছে।

এর আগে ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়ে গোপন নথি উদ্ধার করেছে মার্কিন তদন্তকারী সংস্থা এফবিআই। জানা যাচ্ছে, তল্লাশিতে পরমাণু অস্ত্র সংক্রান্ত গোপন তথ্যও উদ্ধার করা হয়েছে। এখনও সরকারি ভাবে এই নথি নিয়ে হোয়াইট হাউস মুখ না খুললেও গুঞ্জন চরমে। যদি এই অভিযোগ সত্যি হয় তাহলে যে ট্রাম্পের সমস্যা আরও বাড়বে তাতে সন্দেহ নেই।

এখনও পর্যন্ত এই রিপোর্ট মার্কিন বিচার বিভাগ উড়িয়ে দেয়নি। আবার স্বীকারও করেনি। সরকারি কর্মকর্তারা উদ্বিগ্ন যে নথিগুলি ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে ভুল হাতে পড়তে পারে। ট্রাম্প এসব নথি নতুন সরকারের কাছে হস্তান্তর করেননি। ন্যাশনাল আর্কাইভ, যেখানে এই ধরনের স্পর্শকাতর নথিগুলো রাখা থাকে, তাদের কর্মকর্তারা কয়েক মাস ধরে ট্রাম্পের সঙ্গে এই নিয়ে কথা বলে চলেছেন বলে জানা গিয়েছে।

গত সোমবার বাড়িতে এফবিআই তল্লাশি চালায়। জানা যাচ্ছে, ট্রাম্প এই তল্লাশি অভিযানকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে দাবি করছেন। এদিকে মার্কিন সংবাদমাধ্যমের দাবি, হোয়াইট হাউস থেকে বের হওয়ার সময় ট্রাম্প গোপন নথিপত্রগুলিও সঙ্গে নিয়ে সেখান থেকে বেরিয়েছিলেন কিনা সেটাই নিশ্চিত করতে চেয়েছিল এফবিআই। সোমবার ডোনাল্ড ট্রাম্পের প্রাইভেট ক্লাবেও অভিযান চালায় এফবিআই। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনজীবী

৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ