Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

হামলাকারীদের চিহ্নিত করতে জাপোরোজিয়ে পরিদর্শনে আইএইএ’কে আহ্বান রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৬:৫৬ পিএম

জাপোরোজিয়ে পরমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (এনপিপি) পরিদর্শন করতে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রতি আবারও আহ্বান জানিয়েছে রাশিয়া। এ বিষয়ে একজন উচ্চ পদস্থ রুশ কূটনীতিক বলেছেন, এর মাধ্যমে সেখানে কারা হামলা চালিয়েছে সে বিষয়ে নিশ্চিত হতে এবং তাদের নাম প্রকাশ করতে পারবে সংস্থাটি।

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলিতে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ একটি সাক্ষাতকারে বার্তা সংস্থা তাসকে বলেছেন, ‘আইএইএ দায়ীদের নামকরণ থেকে বিরত থাকে, আংশিকভাবে এই কারণে যে তার প্রতিনিধিদের কেউই স্টেশনে উপস্থিত নেই৷ সম্ভবত, ভালোর জন্য কিছু পরিবর্তন হবে৷ মিশনের সময় এ বিষয়ে সংস্থার বিশেষজ্ঞরা ও এর ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের নিজ চোখে দেখার সুযোগ পাবেন সেখানে আসলে কী ঘটছে।’

কূটনীতিকের মতে, রাশিয়া নিয়মিতভাবে সংস্থাটির সচিবালয় এবং এর সদস্য রাষ্ট্রগুলিকে স্টেশনের পরিস্থিতি এবং ইউক্রেনের কর্মকাণ্ডের কারণে সৃষ্ট ‘বিপজ্জনক এবং উদ্বেগজনক মুহূর্ত’ সম্পর্কে তথ্য সরবরাহ করে। ‘আমাদের তথ্য সংস্থার কাজের মধ্যে প্রতিফলিত হয়, এর তথ্যমূলক বার্তাগুলি সহ,’ উলিয়ানভ বলেছেন।

রুশ কূটনীতিকের মতে, আইএইএ মহাপরিচালক রাফায়েল গ্রসি ‘নিয়মিতভাবে জোর দিয়ে থাকেন যে, স্টেশনে গোলাবর্ষণের ফলে গুরুতর জরুরী পরিস্থিতি হতে পারে,’ উলিয়ানভ বলেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ