Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইউরোপে ভয়াবহ তাপদাহ: ব্রিটেন পানির জন্য হাহাকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৭:৫৭ পিএম

তীব্র তাপদাহে পুড়ছে ইউরোপ। এর মধ্যে ব্রিটেনে আনুষ্ঠানিকভাবে খরা ঘোষণার একদিন পর বিভিন্ন এলাকায় বাসাবাড়িতে পানি সরবরাহও প্রায় বন্ধ হয়ে গেছে। শনিবার শত শত পরিবার সকালে উঠে দেখেন তাদের কলে পানি নেই বা থাকলেও খুবই সামান্য। ফলে অনেক এলাকাতেই বিশৃঙ্খলা দেখা দিয়েছে।

ব্রিটেনের সারে কাউন্টিতে শনিবার সকালে বোতলজাত পানির কেনার জন্য বাসিন্দাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়। চেলসি এবং ইংল্যান্ডের জাতীয় দলের সাবেক ফুটবলার গ্রেম লে সক্স, যিনি ক্রানলেইতে থাকেন, বলেছেন যে, তিনি আসার পরে দেখেন বোতলজাত পানিও ইতিমধ্যে শেষ হয়ে গেছে।

সেখানে পানি সরবরাহকালী প্রতিষ্ঠান টেমস ওয়াটার বাসিন্দাদের শুধুমাত্র পান করার জন্য, রান্না এবং ধোয়া সহ প্রয়োজনীয় ক্রিয়াকলাপের জন্য পানি ব্যবহার করার আহ্বান জানিয়েছে এবং বাসিন্দাদের বিবেচ্য হতে এবং তাদের যা প্রয়োজন তা গ্রহণ করার জন্য স্মরণ করিয়ে দিয়েছে।

শুক্রবার দক্ষিণ এবং মধ্য ইংল্যান্ডের আটটি অঞ্চলে আনুষ্ঠানিকভাবে খরা ঘোষণা করা হয়েছে এবং অর্ধ শতাব্দীর সবচেয়ে শুষ্ক গ্রীষ্মের পরে এই অঞ্চলগুলিতে বেশ কয়েকটি তৃণভূমি জ্বলে গিয়েছে। আবহাওয়া অফিস ইংল্যান্ড এবং ওয়েলসের বেশিরভাগ অংশে ‘অ্যাম্বার’ তাপ সতর্কতা জারি করেছে, যেখানে শনিবার এবং রোববার তাপমাত্রা ৩৪ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে বলে জানানো হয়েছে। সূত্র: এমএসএন।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাহাকার

১৭ ডিসেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০১৬
২৬ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ