Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের এক্সপোজার লিমিট নিয়ে এক যুগের দাবি পূরণের পরও সপ্তাহজুড়ে দরপতন নিয়ে পুঁজিবাজারে যে হতাশা ছড়িয়েছিল, নতুন সপ্তাহের প্রথম দিন সেখান থেকে উত্তরণের আশা তৈরি হয়েছে। গতকাল সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। আগের দিনের তুলনায় গতকাল সূচক বাড়ে ২৬ পয়েন্ট। কিছুটা বেড়েছে লেনদেনও। হাতবদল হয়েছে ৬৪৪ কোটি ৪৫ লাখ ৩১ হাজার টাকা। আগের কর্মদিবসে লেনদেন হয় ৫৮৩ কোটি ৭৬ লাখ ৯৮ হাজার। লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দর বেড়েছে ১৬৮টির দর। ৮২টির দর কমেছে। ১৩০টির লেনদেন হয়েছে অপরিবর্তিত দামে।
গত কয়েক দিনের ধারাবাহিকতায় লেনদেনে এগিয়ে বস্ত্র খাত। এই একটি খাতেই হাতবদল হয়েছে ১১৭ কোটি ৫০ লাখ টাকার, যা গোটা লেনদেনের ১৮ শতাংশের বেশি। আর কোনো খাতে ১০০ কোটি টাকা লেনদেন হয়নি। দর বৃদ্ধির ক্ষেত্রেও প্রধান খাতগুলোর মধ্যে বস্ত্রই এগিয়ে। এই খাতে চারটি কোম্পানির দরপতন এবং ১৭টির দর অপরিবর্তিত থাকার বিপরীতে বেড়েছে ৩৮টির দর। প্রকৌশল, ওষুধ ও রসায়ন, খাদ্য, বিবিধ খাতেও ভালো দিন গেছে। ব্যাংক খাত সকালে বাড়ার চেষ্টা করলেও পরে তা ধরে রাখতে পারেনি। আর ছোট খাতগুলোর মধ্যে দারুণ দিন গেছে কাগজে। এ খাতের ছয়টি কোম্পানির মধ্যে বেড়েছে পাঁচটির দর, একটির দর ছিল অপরিবর্তিত। সবচেয়ে বেশি ১০ শতাংশ দর বেড়েছে লোকসানি সোনারগাঁও টেক্সটাইলের। গত ৮ মাসে শেয়ারটির দর বেড়েছে প্রায় তিন গুণ। মোজাফফর হোসেন স্পিনিং মিলস দর বৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। ঋণ কেলেঙ্কারি ও লোকসানে ডুবে থাকা ইউনিয়ন ক্যাপিটালের দর বেড়েছে তৃতীয় সর্বোচ্চ। এদিকে দরপতনের শীর্ষে রয়েছে ওয়াটা কেমিক্যাল লিমিটেড। এস আলম কোল্ডরোল স্টিল দরপতনের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় সর্বোচ্চ দর হারিয়েছে পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন