Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রবীন্দ্রনাথ-জাতীয় সংগীত নিয়ে স্ট্যাটাস দেয়ায় নোবেলকে উকিল নোটিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ৯:২৫ পিএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেজ থেকে রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় সংগীত নিয়ে দুটি স্ট্যাটাস দেওয়ায় সংগীত শিল্পী মইনুল আহসান নোবেলকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন চট্টগ্রামের আইনজীবী অ্যাডভোকেট মিঠুন বিশ্বাস। নোটিশে তার পেজ থেকে স্ট্যাটাস দুটি অপসারণ ও অপরাধ স্বীকার করে প্রকাশ্যে নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়েছে।

রবিবার (১৪ আগস্ট) মইনুল আহসান নোবেলের ঢাকার ডেমরার ঠিকানায় উকিল নোটিশটি পাঠিয়েছেন। সংগীত শিল্পী নোবেল গত ১০ ও ১১ আগস্ট নিজের ফেসবুক থেকে স্ট্যাটাস দুটি পোস্ট করেন। বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী অ্যাডভোকেট মিঠুন বিশ্বাস। তিনি বলেন, ফেসবুকে রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় সংগীত নিয়ে কটূক্তি করায় নোবেলকে লিগ্যাল নোটিশ দিয়েছি। ক্ষমা চেয়ে ৭ দিনের মধ্যে স্ট্যাটাস দুটি তাকে সরিয়ে নিতে হবে। তা না হলে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা করা হবে।

লিগ্যাল নোটিশে বলা হয়েছে, সংগীত শিল্পী মইনুল আহসান নোবেল গত ১০ ও ১১ আগস্ট নিজের ভেরিফাইড ফেসবুক পেজে ‘আসুন! রবীন্দ্রনাথের সোনার বাংলা পরিত্যাগ করে আমার সোনার বাংলাকে ভালোবাসি। ভারতের চাটুকারিতা করতে করতে এখন নিজেকে গো-মূত্র সেবনকারী মনে হয়। ইয়াক থু!!’ এবং ১০ আগস্ট ‘রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হউক। আমাদের জাতীয় কবি কাজী নজরুল! বিদ্রোহী কবি; যখন আমাদের অধিকার আদায়ে সক্রিয় ছিলেন। রোজ রোজ ব্রিটিশদের কাছে কারাবন্দি হতেন, কনডেম সেলে টর্চারের শিকার হচ্ছিলেন, তখন ব্রিটিশদের চাটুকারিতা করে সো-কল্ড বিশ্বকবি বিন্দাস আমাদের বাপ-দাদার রক্ত চুষে খাচ্ছিল,’ এই দুটি স্ট্যাটাস পোস্ট করেন।

ওই স্ট্যাটাস দুটিতে নোবেল বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ গানটির বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে কুৎসা, বিদ্বেষ প্রচার করেছেন। এছাড়া গানটির রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে অন্যায়ভাবে হেয় প্রতিপন্ন করার অসৎ উদ্দেশ্যে কটাক্ষ করেছেন। লিগ্যাল নোটিশে বলা হয়, আপনি নিশ্চয় অবগত আছেন ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি শুধু আমাদের জাতীয় সংগীত নয়, বাংলাদেশের প্রতিটি মানুষের হৃদয় নিংড়ানো ভালোবাসারও এক অনন্য বহিঃপ্রকাশ। জাতীয় সংগীত বলেই এর মর্যাদাও সর্বোচ্চ। সে কারণে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সংবিধান দ্বারা সংরক্ষিত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটির বিরুদ্ধে কোনো প্রকার প্রোপাগান্ডা ও প্রচারণা চালানো বা মদদ প্রদান করাকে দেশের প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে।

লিগ্যাল নোটিশে বলা হয়েছে, নোবেলের ফেসবুক পেজে প্রচারিত স্ট্যাটাস দুটিতে ইচ্ছাকৃতভাবে মনগড়া, ভিত্তিহীন, কাল্পনিক, মানহানিকর ও বিদ্বেষমূলক আপত্তিকর মন্তব্যের মাধ্যমে বাংলাদেশের জাতীয় সংগীতের বিরুদ্ধাচার এবং এর রচয়িতা বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ কবি, সাহিত্যিক বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, ভিত্তিহীন, মানহানিকর, বিদ্বেষ মূলক অপপ্রচারের মাধ্যমে ইচ্ছাকৃতভাবে অসৎ উদ্দেশ্যে বাংলাদেশের দেশপ্রেমিক প্রতিটি নাগরিকের হৃদয়ে আঘাত করেছেন। যা দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। স্ট্যাটাসে কাজী নজরুল ইসলামকে নিয়ে লেখার বিষয়ে কিছুই বলা হয়নি নোটিশে।



 

Show all comments
  • Akkas Ahmed ১৫ আগস্ট, ২০২২, ২:৫৭ পিএম says : 0
    সহমত পোষণ করছি। সকল প্রশংসা আল্লাহ তায়ালার। আল্লাহ ছাড়া কারো কাছে মাথা নত করা যাবে না। আল্লাহু আকবার আল্লাহু আকবার আল্লাহু আকবার।
    Total Reply(0) Reply
  • Nayeemul ১৫ আগস্ট, ২০২২, ২:৩৯ এএম says : 0
    নোবেল সঠিক। আমাদের উচিত নোজরুলের কবিতাকে জাতীয় সঙ্গীত করা। জনগণের অধিকারের দাবিতে নজরুলকে নির্যাতন করা হয়েছিল যেখানে রবীন্দ্রনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরুদ্ধে ছিলেন। মুসলমানরা আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা ছাড়া অন্য কিছুর কাছে মাথা নত করে না। রবীন্দ্রনাথের কবিতা মুসলমানদেরকে তাদের মাথা নত করতে উৎসাহিত করে যেগুলো ইসলামে নিষিদ্ধ। রবীন্দ্রনাথ নীরবে আমাদের সমাজে ভুল হিন্দু তথ্য প্রবেশ করান এবং অধিকারের জন্য লড়াই করেননি। তাই নজরুলের কবিতা জাতীয় সঙ্গীত হওয়ার যোগ্য। এটা আমাদের নজরে আনার জন্য নোবেলকে অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • জাহাঙ্গীর আবেদ ১৫ আগস্ট, ২০২২, ৮:১৪ এএম says : 0
    কবী নজরুল ইসলাম ছিলেন আমাদের স্বাধীনতার কবী। রবী ঠাকুর ছিল ইংরেজদের দালাল। স্বাধীনতা বিরোধী। তাই সবার উচিত তাকে বয়কট করা।
    Total Reply(0) Reply
  • মাসুদ রানা ১৫ আগস্ট, ২০২২, ১:১০ পিএম says : 0
    নবেল যা বলেছে ত তো সত্যিই বলেছে। আমি তার সাথে একমত পোষণ করছি।
    Total Reply(0) Reply
  • আবদুল মতিন ১৫ আগস্ট, ২০২২, ৮:৩৩ এএম says : 0
    হায়রে বাংলা দেশের মানুষ রবীন্দ্রনাথের জন্য এত দরদ যেনাকি এদেশের মানুষকে মানুষ ভাবে নাই যিনি ছিলেন বিটিদের সরকারি কবি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ