Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

দাসত্ব নয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ চান ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

শনিবার রাতে এক জনসভায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খান বলেছেন যে, তিনি ‘আমেরিকা বিরোধী’ নন। তবে তিনি যুক্তরাষ্ট্রের ‘দাস’ হওয়ার পরিবর্তে তাদের সাথে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ চান। স্বাধীনতা দিবসের প্রাক্কালে লাহোরের হকি স্টেডিয়ামে পিটিআই আয়োজিত সমাবেশে হাজার হাজার মানুষ যোগ দেন। সেখানে ইমরান খান ফেডারেল সরকারকে মোকাবেলা করতে এবং আগাম নির্বাচনের দিকে ঠেলে দেয়ার জন্য তার দলের ‘হাকিকি আজাদির জন্য রোডম্যাপ’ ঘোষণা করেন। তিনি বলেছিলেন যে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ‘ভালো সম্পর্ক’ উপভোগ করেছেন, কারণ তিনি মার্কিন সফরের সময় সম্মান দিয়েছিলেন। ‘পাকিস্তান-আমেরিকান সম্প্রদায়ের কাউকে জিজ্ঞাসা করুন তারা সাক্ষ্য দেবে যে, ট্রাম্প আমাকে যে প্রোটোকল দিয়েছেন তা আমার আগে কেউ পায়নি,’ তিনি দাবি করেন।

তার বক্তৃতায়, ইমরান খান বলেছিলেন যে, ওয়াশিংটন থেকে শত্রু তৈরি করার কোন কারণ নেই কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রপ্তানি যথেষ্ট ছিল এবং পাকিস্তান-আমেরিকান সম্প্রদায় সেই দেশের প্রভাবশালী সম্প্রদায়গুলির মধ্যে একটি। পিটিআই প্রধান সরকারকে, বিশেষ করে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এবং প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফকে অর্থনীতি নিয়ে তাদের মন্তব্যের জন্য নিন্দা করেছেন এবং পাকিস্তানের অর্থনৈতিক মন্দার জন্য তাদের দায়ী করেছেন।

ভাষণ চলাকালীন, ইমরান খান দাবি করেন যে, তাকে অযোগ্য ঘোষণা করার জন্য এবং লন্ডনে স্ব-আরোপিত নির্বাসনে থাকা পিএমএল-এন সুপ্রিম নেতা নওয়াজ শরিফকে দেশে ফেরার পথ প্রশস্ত করার জন্য একটি চুক্তিতে পৌঁছানোর জন্য ‘বেশ কিছু ষড়যন্ত্র’ করা হচ্ছে। ‘ইমরান খান কখনই কোনও চুক্তি করবেন না,’ তিনি বলেছিলেন এবং পাকিস্তানে ফিরলে নওয়াজকে ‘স্বাগত’ জানাবেন বলে তিনি বলেন।

তিনি যোগ করেছেন যে ‘ষড়যন্ত্রকারীরা’ তার দলকে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে দাঁড় করাতে চেয়েছিল যা ইমরান খানের মতে, শেষ পর্যন্ত দেশকে ক্ষতিগ্রস্থ করবে। তিনি প্রকাশ করেছেন যে, তিনি আগামী সপ্তাহে রাওয়ালপিন্ডি থেকে তার গণপ্রচার শুরু করবেন এবং তারপরে করাচি, শুক্কুর, হায়দ্রাবাদ, ইসলামাবাদ, পেশোয়ার, মারদান, অ্যাটক, অ্যাবোটাবাদ, মুলতান, বাহাওয়ালপুর, সারগোধা, ঝিলম, গুজরাট, ফয়সালাবাদ, গুজরানওয়ালা এবং কোয়েটায় র‌্যালি করবেন। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন