Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

রাশিয়া ও চীনের সাথে যুদ্ধের মুখে রয়েছে যুক্তরাষ্ট্র : কিসিঞ্জার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ওয়াশিংটন বর্তমানে মস্কো এবং বেইজিংয়ের সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাতকারে এ মন্তব্য করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার।

‘আমরা রাশিয়া এবং চীনের সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি। এটি কীভাবে শেষ হতে চলেছে বা এটি কী হতে চলেছে তার কোনও ধারণাও আমাদের নেই, তারপরেও এ সঙ্ঘাতের কারণগুলো আমরাই আংশিকভাবে তৈরি করেছি,’ তিনি বলেছিলেন। ‘আপনি এখনই বলতে পারেন না যে, আমরা তাদের বিভক্ত করব এবং একে অপরের বিরুদ্ধে দাঁড় করাব। আমরা এখন যা করতে পারি তা হল, উত্তেজনাকে বাড়িয়ে না তোলা এবং বিকল্প পথ তৈরি করা, তবে এর জন্য আমাদের উদ্দেশ্য সৎ হতে হবে,’ কিসিঞ্জার যোগ করেছেন।

কিসিঞ্জার একটি সাম্প্রতিক বইয়ে ইউক্রেন সংঘাতে পশ্চিমাদের ভূমিকার বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন। তিনি ফেব্রুয়ারিতে রাশিয়ার সৈন্য পাঠানোর সিদ্ধান্তকে তার নিজস্ব নিরাপত্তার দ্বারা অনুপ্রাণিত বলে বর্ণনা করেছিলেন, কারণ ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে মস্কোর ৪৮০ কিলোমিটারের মধ্যে অস্ত্র নিয়োগ করতে পারবে যুক্তরাষ্ট্র। বিপরীতভাবে, ইউক্রেনকে সম্পূর্ণরূপে রুশ প্রভাবের অধীনে রাখা ইউরোপের নিরাপত্তায় তেমন কোন প্রভাব ফেলবে না। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ