Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

খারকভের উদী শহর পুরোপুরি মুক্ত

রাশিয়ার পক্ষে যোগ দিতে আরো স্বেচ্ছাসেবক ইউক্রেনে যাচ্ছে হাঙ্গেরিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়িয়েছে রাশিয়া ইউক্রেন সঙ্কটে প্রত্যক্ষ পক্ষে পরিণত হচ্ছে যুক্তরাষ্ট্র: মস্কো হামলাকারীদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রুশ সশস্ত্র বাহিনী আক্রমণাত্মক অভিযানের মাধ্যমে খারকভ অঞ্চলে কৌশলগত গুরুত্বপূর্ণ উদির বসতি মুক্ত করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল এ তথ্য জানিয়েছেন। এদিকে, চেচেন নেতা রমজান কাদিরভ জানিয়েছেন, রাশিয়ার পক্ষে যোগ দিতে আরও স্বেচ্ছাসেবক দলে দলে ইউক্রেনে যাচ্ছে।

‘রুশ সশস্ত্র বাহিনীর আক্রমণাত্মক অভিযানের ফলে, খারকভ অঞ্চলের উদির বসতি সম্পূর্ণরূপে মুক্ত করা হয়েছে,’ মুখপাত্র কোনাশেনকভ বলেছেন। এর আগে ১৩ আগস্ট, ডনবাস প্রজাতন্ত্রের মিত্র বাহিনী এবং রাশিয়ান সেনাবাহিনীর আক্রমণাত্মক অভিযানের ফলে ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর পেস্কি শহর সম্পূর্ণরূপে মুক্ত করা হয়েছিল। এদিকে বিশেষ অভিযানের অংশ হিসেবে ২৪ ঘণ্টায় রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইউক্রেনের সামরিক বাহিনীর দুটি মনুষ্যবিহীন আকাশযান (ইউএভি) ধ্বংস করেছে, সেইসাথে একটি তোচকা-ইউ ক্ষেপণাস্ত্র এবং ১৫টি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম ক্ষেপণাস্ত্র নিশ্চিহ্ন করেছে বলে ইগর কোনাশেনকভ জানিয়েছেন।

সামগ্রিকভাবে, ২৬৭টি বিমান, ১৪৮টি হেলিকপ্টার, ১,৭৩৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৬৫টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,৩০৩টি ট্যাংক এবং অন্যান্য যুদ্ধের সাঁজোয়া যান, ৭৯৮টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৩,২৯৮টি ফিল্ড আর্টিলারি বন্দুক, ৮টি বিশেষ সামরিক বন্দুক এবং ৮টি বিশেষ সামরিক যানবাহন, বিশেষ সামরিক অভিযান শুরু থেকে নির্মূল করা হয়েছে।

রাশিয়ার পক্ষে যোগ দিতে আরও স্বেচ্ছাসেবক ইউক্রেনে যাচ্ছে : চেচেন নেতা রমজান কাদিরভ গতকাল তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, স্বেচ্ছাসেবকদের একটি নতুন দল, রাশিয়ান উত্তর ককেশাস প্রজাতন্ত্র ছেড়ে ইউক্রেনে চলে গেছে। এরা সবাই চেচনিয়া-ভিত্তিক বিশেষ বাহিনীর বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ নিয়েছিল।
‘গ্রোজনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্বেচ্ছাসেবকদের আরেকটি দল আজ ডনবাস স্পেশাল অপারেশন জোনে রওয়ানা হয়েছে,’ কাদিরভ বলেন, ‘রুসিসান ইউনিভার্সিটি অফ স্পেশাল ফোর্সের অসামান্য প্রশিক্ষক-কর্মীদের ধন্যবাদ, স্বেচ্ছাসেবকরা দ্রুত এবং দক্ষতার সাথে অপারেশনাল কাজগুলি সমাধান করার জন্য ভালভাবে প্রস্তুত।’ রাশিয়ান ইউনিভার্সিটি অফ স্পেশাল ফোর্স রাশিয়ান ফেডারেশনের প্রথম এবং একমাত্র বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান যা বিশেষ বাহিনীর জন্য পেশাদার প্রশিক্ষণ প্রদান করে। এটি গুডার্মেস শহরের ৪৫০ হেক্টরেরও বেশি এলাকায় বেসরকারী বিনিয়োগকারীদের অর্থায়নে নির্মিত হয়েছে। এতে সর্বশেষ বিশেষ তথ্য প্রযুক্তি সমাধানে সজ্জিত ৯৫টি ভবন রয়েছে। বিশ্ববিদ্যালয়টি আগ্নেয়াস্ত্র, বিশেষ কৌশলগত, বিমানবাহিত, পর্বত প্রশিক্ষণের পাশাপাশি দেহরক্ষী এবং সামরিক সাংবাদিকদের প্রশিক্ষণের মতো ক্ষেত্রগুলিতে উন্নত প্রশিক্ষণ দেয়।

হাঙ্গেরিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়িয়েছে রাশিয়া : ইউরোপে কমিয়ে দিলেও হাঙ্গেরিতে অতিরিক্ত পরিমাণ প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা শুরু করেছে রাশিয়া। বুদাপেস্টের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, শীতকালে জ্বালানি সঙ্কট মোকাবেলার জন্য প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সরকারের অনুরোধে রাশিয়ান গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম পিজেএসসি এ পদক্ষেপ নিয়েছে।

শুক্রবার কার্যকরী, গ্যাজপ্রম বলকান অঞ্চলের মধ্য দিয়ে চলমান টার্কস্ট্রিম পাইপলাইন ব্যবহার করে আগস্টের বাকি অংশে হাঙ্গেরিতে প্রতিদিন ২৬ লাখ ঘনমিটার গ্যাস প্রবাহ বাড়িয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজ্য সচিব তামাস মেনজার শনিবার একটি ফেসবুক পোস্টে বলেছেন। সেপ্টেম্বরের জন্য এ গ্যাস সরবরাহ আরও বৃদ্ধি করার বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে, তিনি বলেছিলেন। হাঙ্গেরি তার জ্বালানি মজুদ বাড়ানোর জন্য গ্যাজপ্রম-এর সাথে দেশের বহু-বছরের চুক্তিতে নির্ধারিত পরিমাণের উপরে ৭০ কোটি ঘনমিটার অতিরিক্ত প্রাকৃতিক গ্যাস সংগ্রহ করতে চাইছে।

ইউক্রেন সঙ্কটে প্রত্যক্ষ পক্ষে পরিণত হচ্ছে যুক্তরাষ্ট্র: রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক আলেকজান্ডার দারচিভ গতকাল (শনিবার) বার্তা-সংস্থা তাস’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়া-ইউক্রেন সংকটের প্রত্যক্ষ পক্ষে পরিণত হচ্ছে যুক্তরাষ্ট্র। দারচিভ বলেন, তবে ইউক্রেনকে দেয়া মার্কিন সামরিক সহায়তা রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের ওপর প্রভাব ফেলেনি। তিনি আরও বলেন, ইউক্রেন ভূখণ্ডে রাশিয়া ও রাশিয়ার অধীনস্থ অঞ্চলের জন্য প্রত্যক্ষ হুমকি সৃষ্টিকারী কোনো অস্ত্রের অস্তিত্ব মেনে নেবে না মস্কো।

হামলাকারীদের চিহ্নিত করতে আইএইএ’কে আহ্বান রাশিয়ার : জাপোরোজিয়ে পরমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (এনপিপি) পরিদর্শন করতে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রতি আবারও আহ্বান জানিয়েছে রাশিয়া। এ বিষয়ে একজন উচ্চ পদস্থ রুশ কূটনীতিক বলেছেন, এর মাধ্যমে সেখানে কারা হামলা চালিয়েছে সে বিষয়ে নিশ্চিত হতে এবং তাদের নাম প্রকাশ করতে পারবে সংস্থাটি।

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলিতে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ একটি সাক্ষাতকারে বার্তা সংস্থা তাসকে বলেছেন, ‘আইএইএ দায়ীদের নামকরণ থেকে বিরত থাকে, আংশিকভাবে এই কারণে যে তার প্রতিনিধিদের কেউই স্টেশনে উপস্থিত নেই। সম্ভবত, ভালোর জন্য কিছু পরিবর্তন হবে। মিশনের সময় এ বিষয়ে সংস্থার বিশেষজ্ঞরা ও এর ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের নিজ চোখে দেখার সুযোগ পাবেন সেখানে আসলে কী ঘটছে।’ কূটনীতিকের মতে, রাশিয়া নিয়মিতভাবে সংস্থাটির সচিবালয় এবং এর সদস্য রাষ্ট্রগুলিকে স্টেশনের পরিস্থিতি এবং ইউক্রেনের কর্মকাণ্ডের কারণে সৃষ্ট ‘বিপজ্জনক এবং উদ্বেগজনক মুহূর্ত’ সম্পর্কে তথ্য সরবরাহ করে। সূত্র : তাস, ব্লুমবার্গ, এপি, রয়টার্স।



 

Show all comments
  • Rafi Bin Monir ১৫ আগস্ট, ২০২২, ৬:৪৪ এএম says : 0
    · ইউক্রেন আক্রান্ত হওয়ার পর সবাই নিষেধাজ্ঞা দিল। যুগের পর যুগ ফিলিস্তিন আক্রান্ত হলেও কেউ নিষেধাজ্ঞা দেয়নি। মানবাধিকার আসলে কি!!
    Total Reply(0) Reply
  • Mahbubul Islam ১৫ আগস্ট, ২০২২, ৬:৪৫ এএম says : 0
    ইউক্রেনের অবস্থা ইরাকের মত হবে। রাশিয়া ইউক্রেনে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ইরাকের মালিকি এবং আফগানিস্তানের আশরাফ গানি'র মত সরকারকে ক্ষমতায় বসাবে। ইউক্রেনে চেচনিয়ার মত কোন দীর্ঘস্থায়ী প্রতিরোধ গড়ে উঠবে না। কারন ইউক্রেনবাসী চেচেদেরমত বীর যোদ্ধা নয়। এছাড়াও ইউক্রেনের বিরাট এক ইহুদী জনগোষ্ঠীকে ইসরাইলে থিতু হওয়ার জন্য আগাম আহ্বান জানিয়ে রেখেছে ইসরাইল । ইতিমধ্যে অনেকে ইসরাইলে পাড়ি ও দিয়েছে। ইউরোপের অনেক দেশ ও তাদের জন্য সে দেশে পাড়ি দেয়ার পথ খোলা রেখেছে।
    Total Reply(0) Reply
  • SHOHEL ১৫ আগস্ট, ২০২২, ৯:২৮ এএম says : 0
    আমেরিকায়তো গণতন্ত্র আর মানবাধিকার বেশী লংঘিত হছ্ছে।
    Total Reply(0) Reply
  • Md. Masum Mia ১৫ আগস্ট, ২০২২, ৬:৪৭ এএম says : 0
    কি হবে জানি না। যুদ্ধের সমাপ্তি হোক এটাই চাই। বাংলাদেশ থেকে ৫ হাজার কিলোমিটার দূরে ২ টা দেশের যুদ্ধ হচ্ছে অথচ এর প্রভাব অলরেডি বাংলাদেশের দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির মাধ্যমে পড়তে শুরু করেছে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে তাদের নিজেদের দেশের জনগণের অবস্থা কেমন হবে সেটা অনুমেয়। কিন্তু তারচেয়ে ভয়াবহ অবস্থার রুপ নেবে বাংলাদেশে। যুদ্ধ দীর্ঘ হলে আমরা বাঙালীরা না খেয়ে মারা যাব। So please stop war
    Total Reply(0) Reply
  • Abu Taher ১৫ আগস্ট, ২০২২, ৬:৪৬ এএম says : 0
    পশ্চিমারা অভিবাসীদের কে কিভাবে সামলাবে তা নিয়ে গবেষণা করুক। পুতিন চায় মিনিমাম 1 কোটি অভিবাসী পশ্চিমাদেরকে উপহার দিতে।
    Total Reply(0) Reply
  • Ferdous Hasan ১৫ আগস্ট, ২০২২, ৬:৪৭ এএম says : 0
    দেশ প্রেমিক হিসেবে ইউক্রেনের প্রেসিডেন্ট বাহবা পেতেই পারেন তেমনি রাশিয়ার মতো সুপারপাওয়ার কে অবজ্ঞা করার জন্য বোকামির অ্যাওয়ার্ড দেওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • syed kabir M.J. ১৫ আগস্ট, ২০২২, ৮:০২ এএম says : 0
    সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকা যা দাজ্জালের প্রতিরুপ,তাকে নিবারনের উদ্দেশ্যে রাশিয়ার এই যুদ্ধ যাত্রা।যারা ধর্ম মানেন না তারা লক্ষ্য করুন কিভাবে দাজ্জালরা ধীরে ধীরে একহচ্ছে,আমেরিকা,ইসরাইল,ভারত।
    Total Reply(0) Reply
  • SHOHEL ১৫ আগস্ট, ২০২২, ৯:২৮ এএম says : 0
    আমেরিকায়তো গণতন্ত্র আর মানবাধিকার বেশী লংঘিত হছ্ছে।
    Total Reply(0) Reply
  • Das Rajib ১৫ আগস্ট, ২০২২, ১০:৪৭ এএম says : 0
    একেবারে আমার মনের কথা বলেছেন
    Total Reply(0) Reply
  • Abdul Halim ১৫ আগস্ট, ২০২২, ১১:৩৩ এএম says : 0
    বাংলা প্রবাদ বনৈরা বনে সুন্দর, ছাগল দিয়ে হাল চাশ হয় না। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনেস্কির সাথে প্রবাদ দুটি মিলে গেছে। ওনি ছিলেন কৌতুক অভিনেতা সেটাই ওনি ভালো বুঝতেন, ওনি কি করে আমেরিকার রাজনৈতিক মারপেছ বুঝবেন। শেষমেশ যা হবার তাই হল পুতিনের ক্ষোভে সুন্দর পরিছন্ন দেশটি ধংসস্তোপে পরিনত হল। রাশিয়ার খেয়ে পড়ে সেই ফাদে পা দিয়েছে ফিনল্যান্ড ও সুইডেন, তাদেরও এমনই হওয়া উচিৎ। আমেরিকা কারো বন্ধু হতে পারেনা। জেলেনস্কির বিচার হওয়া উচিৎ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ