Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪
শিরোনাম

১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে খাদ্য বান্ধব কর্মসূচি: খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আগামী ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে শুরু হচ্ছে খাদ্য বান্ধব কর্মসূচি। এর আওতায় দেশের নিবন্ধিত দরিদ্র জনগোষ্ঠির ৫০ লাখ পরিবারকে এ সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। গতকাল রোববার খাদ্য মন্ত্রণালয়ের নিজ দফতরে সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, খাদ্য বান্ধব কর্মসূচির মাধ্যমে প্রতি পরিবারকে মাসে ৩০ কেজি করে চাল দেয়া হবে। মন্ত্রী বলেন, চালের দাম নিয়ন্ত্রণের জন্য সিটি করপোরেশনগুলোতে ওএমএস কার্যক্রমের আওতায় খাদ্য বরাদ্দ ১ টন থেকে ২ টন করা হয়েছে। এতে করে যার প্রয়োজন সে ৩০ টাকা করে সর্বোচ্চ ৫ কেজি করে কিনতে পারেন।
খাদ্যমন্ত্রী জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে পরিবহণ ব্যয় কিছুটা বেড়েছে। কিন্তু এই অজুহাতে চালের দাম যা বৃদ্ধি পেয়েছে তা যুক্তিসঙ্গত নয়। এজন্য সারা দেশে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহ দেশের আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশ দেয়া হয়েছে। যদি কেউ অবৈধভাবে চাল বা ধান মজুদ করে রাখলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। তিনি বলেন, আমাদের বোরো ধান সংগ্রহ শেষ হবে ৩০ আগস্ট। এ সময়েই আউশ ধান রোপন করা হচ্ছে। এ সময় চালের দাম এমনিতেই কিছুটা বাড়ে। সারা দেশে ৮শ ডিলার খাদ্যবান্ধব কর্মসূচির ৩০ কেজি চাল বিতরণ করবে। এছাড়াও সিটি করপোরেশন এলাকায় ২০১৩ ডিলারের মাধ্যমে ৫ কেজি করে চাল ও আটা বিতরণ করবে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ