Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

২৫ বছরের মধ্যে উন্নত দেশ হতে হবে : স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১১:৪৫ এএম

ভারতের স্বাধীনতা দিবস আজ। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশটিতে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এ উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) সকালে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সেখানে ভারতকে উন্নত দেশে পরিণত করাসহ পাঁচ দফা পরিকল্পনা ঘোষণা করেছেন মোদি। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের কেন্দ্রীয় ও রাজ্য সরকারের পক্ষ তেকে দেশজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া দেশটির তিন বাহিনী- ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর পক্ষ থেকেও একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সোমবার সকালে নয়াদিল্লিতে অবস্থিত লালকেল্লা থেকে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরই সেখানে জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। মূলত স্বাধীনতা দিবস উপলক্ষে সেজে ওঠা লালকেল্লা থেকে উৎসবের নেতৃত্ব দিচ্ছেন মোদি। জাতির উদ্দেশে ভাষণে মোদি বলেন, ‘আমরা বাপু (মহাত্মা গান্ধী), নেতাজি সুভাষ চন্দ্র বসু, বাবাসাহেব আম্বেদকর, বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ যারা দেশের স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন।
ভাষণে প্রধানমন্ত্রী মোদি ২০৪৭ সালের মধ্যে স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্ন পূরণের জন্য পাঁচটি প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে যেতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। আর এই বিষয়ে প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু স্বাধীনতা দিবসের প্রাক্কালে তার বক্তৃতায়ও এটিকে গুরুত্ব দিয়েছেন। সোমবার মোদি বলেন, ২০৪৭ সালের জন্য পাঁচটি অঙ্গীকার হলো — ভারতকে উন্নত করা, দাসত্ব বা অন্যদের খুশি করার জন্য অত্যধিক ইচ্ছার যেকোনো চিহ্ন মুছে ফেলা, ঐতিহ্যের প্রতি গর্ব, একতা এবং (নাগরিক হিসেবে) নিজেদের দায়িত্ব পালন করা।
মোদি বলেন, পঞ্চপ্রাণ সংকল্প পূরণের সময় এসেছে। আগামী ২৫ বছরে ৫টি বড় সংকল্প পূরণ করতে হবে। এই কাজে সাহায্য করতে এগিয়ে আসতে হবে যুবসমাজকে। তিনি বলেন, ‘বহু সংগ্রামের পর স্বাধীনতা অর্জন করেছে দেশ। স্বাধীনতা সংগ্রাম ও বিপ্লবীদের আত্মত্যাগ বিফলে যেতে দেওয়া যাবে না। আমাদের বীর বিল্পবীদের স্বপ্নপূরণ করতেই হবে।’
এদিকে স্বাধীনতা দিবসের ৭৫তম বর্ষপূর্তিতে দুর্নীতি দমন নিয়ে কঠোর বার্তা দিয়েছেন মোদি। তিনি বলেন, ‘দুর্নীতি করে রক্ষা পেয়ে যাবেন, এই ধারণা ভুল। দুর্নীতি করলে কেউ বাঁচতে পারবেন না। দুর্নীতির বিরুদ্ধে আরও লড়াই করতে হবে। দুর্নীতিকে ঘৃণা করলে, তবেই দুর্নীতি প্রতিরোধ সম্ভব। দেশ থেকে যত টাকা লুঠ হয়েছে, তা ফেরানোর চেষ্টা করতে হবে। দুর্নীতিগ্রস্তদের করুণা দেখালে চলবে না, তাদের প্রতি কঠোর মনোভাব দেখাতে হবে।’
তিনি আরও বলেন, দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ২০১৪ সাল থেকে আমাকে দায়িত্ব দিয়েছেন দেশবাসী। গোটা বিশ্ব বর্তমানে ভারতকে অন্য দৃষ্টিতে দেখে। যেকোনো সমস্যার সমাধানে ভারত কীভাবে লড়াই করছে, তার দিকে তাকিয়ে থাকে বিশ্ব। দেশবাসীর অনুপ্রেরণাতেই এই সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে।
ভারতের প্রথম আদিবাসী প্রেসিডেন্ট হয়েছেন দ্রৌপদী মুর্মু। তার কঠোর পরিশ্রম ও সফলতার কথা উল্লেখ করে আদিবাসী সমাজকে সম্মান জানান মোদি। তিনি বলেন, আমরা যখন স্বাধীনতা সংগ্রামের কথা বলি, তখন আদিবাসী সম্প্রদায়ের কথা ভুলতে পারি না। বীরসা মুন্ডা, সিধু-কানহু, আল্লুরি সীতারামা রাজু, গোবিন্দ গুরুর মতো অনেকে স্বাধীনতা সংগ্রামের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন।
উল্লেখ্য, করোনা মহামারির কারণে বিগত দুই বছর লালকেল্লায় ভারতের স্বাধীনতা দিবসে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়নি। তবে এবার স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে বিশেষভাবে সাজিয়ে তোলা হয়েছে লালকেল্লা। এছাড়া নিরাপত্তা নিশ্চিত করতে সেখানে কড়া নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ