Inqilab Logo

রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪

এবার কিমকে চিঠি লিখলেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০১ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কাছে চিঠি লিখেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চিঠিতে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর কথা বলা হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

উত্তর কোরিয়ার স্বাধীনতা দিবস উপলক্ষে কিমকে এ চিঠি লিখেছেন পুতিন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ আজ সোমবার জানিয়েছে, উভয় দেশের স্বার্থে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার কথা চিঠিতে বলেছেন ভ্লাদিমির পুতিন। তিনি লিখেছেন, দুই দেশের সম্পর্ক ঘনিষ্ঠ হলে কোরীয় উপদ্বীপ ও উত্তর-পূর্ব এশিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতা শক্তিশালী হবে।
চিঠিতে পুতিন আরও বলেছেন, ‘শত্রু দেশগুলোর সামরিক বাহিনীর হুমকি ও উসকানির পরিপ্রেক্ষিতে রাশিয়া ও উত্তর কোরিয়ার কূটনৈতিক কৌশল ও সমর কৌশলগত সহযোগিতা, সমর্থন ও সংহতি একটি নতুন মাত্রায় পৌঁছেছে।’
তবে ‘শত্রু দেশগুলো’ বলতে কোন কোন শক্তিকে বোঝানো হয়েছে তা উল্লেখ করেনি কেসিএনএ। তবে সাধারণত যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো বোঝাতে এই শব্দ ব্যবহার করা হয়।
এদিকে কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করে দুই দেশের স্বার্থ-সহযোগিতামূলক একটি চুক্তি করেছিলেন কিম। তখন তিনি ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন, ‘এ চুক্তির ফলে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে।’
রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিশেষ ‘সামরিক অভিযান’ নাম দিয়ে হামলা শুরু করার পর রুশ মিত্র হিসেবে পরিচিত উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে ইউক্রেন। কারণ গত জুলাইয়ে ইউক্রেনের দুটি রুশ সমর্থিত বিচ্ছিন্ন প্রজাতন্ত্রকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে উত্তর কোরিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ