Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাম্প্রদায়িক উসকানির অভিযোগে সালমান খানের মামলা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ১২:০৫ পিএম

বছর শুরুতে প্রতিবেশীর বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন বলিউড সুপারস্টার সালমান খান। তার পানভেলের ফার্ম হাউজের প্রতিবেশী কেতন কক্করের নামে এই মামলা করেছিলেন তিনি। এক সাক্ষাৎকারে ‘ভাইজান’র বিরুদ্ধে কেতন আপত্তিকর মন্তব্য করায় তখন মামলাটি করা হয়েছিল। তবে সালমানের সেই আবেদন খারিজ করে দেয় মুম্বাইয়ের সিটি সিভিল কোর্ট। এই রায়ের বিরুদ্ধেই এবার মুম্বাই হাইকোর্টের দ্বারস্থ হলেন ‘ভাইজান’। মানহানির সঙ্গে এবার প্রতিবেশীর বিরুদ্ধে সাম্প্রদায়িক উসকানির অভিযোগও এনেছেন তিনি।

সালমান খানের দাবি ছিল, কেতন তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কয়েকটি পোস্ট করেছিলেন যা প্রকৃতপক্ষে মানহানিকর। মামলার সময়ে সালমান আভিযোগ করেছিলেন যে, কেতনের পোস্টগুলি ছিল অবমাননাকর। যা সাম্প্রদায়িক পক্ষপাতমূলক। কিন্তু কেতনের বিরুদ্ধে আদালত কোনও শুনানি দিতে অস্বীকার করেছিলেন। সেই নিয়ে সালমান ফের মামলা দায়ের করেন। গত মার্চ মাসে, দায়রা আদালতে কেতনের বিরুদ্ধে সালমানের দায়ের করা মানহানির মামলায় কেতনের বিরুদ্ধে কোনও আদেশ দিতে অস্বীকার করেছিল।

দায়রা আদালতের বিচারক এএইচ লাদ্দাদ গত ২৩শে মার্চ এই মামলার রায় ঘোষণা করে জানান যে, এই সম্পর্কে বিস্তারিত আদেশ পরে জানানো হবে। রায়ে উল্লেখ করেছিলেন যে, কেতন একজন “হুইসেল-ব্লোয়ার”। কেতনের অভিযোগ ছিল, সালমান তার পানভেলের ১০০ একর খামার বেদখল করে রেখেছিলেন, সেই বিষয়ক রেকর্ডও তার কাছে রয়েছে।

১৯৯৫ সালে কেতন এবং তার স্ত্রী সালমানের খামারবাড়ির কাছে একটি বাড়ি, আশ্রম, মন্দির ইত্যাদি নির্মাণের জন্য একটি নির্দিষ্ট জমি ক্রয় করেছিলেন। কিন্তু কেতনের বরাদ্দকৃত জমির প্লটটি বাতিল করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। কারণ কেতন বিদেশেই থাকেন। দেশে ফিরে কেতন আরও বলেছেন যে, তিনি একটি পরিবেশ বান্ধব গণেশ নির্মাণ করেছিলেন। কিন্তু তার মন্দির, প্রবেশাধিকারও বন্ধ করে দেওয়া হয়েছিল। আর সবটাই সালমান করেছিলেন।

উল্টোদিকে সালমান কেতনের অভিযোগের ভিত্তিতে দাবি করেছেন যে, আসামিরা ধর্মের ভিত্তিতে উস্কানিমূলক, ভিত্তিহীন এবং মিথ্যা বিবৃতি দিয়ে সাম্প্রদায়িক সহিংসতা এবং হিন্দু-মুসলিম বিদ্বেষকে উস্কে দিচ্ছে, যা একেবারেই অপ্রাসঙ্গিক এবং অযৌক্তিক।

আগামী ২২শে আগস্ট বিচারপতি সিভি ভাদাং-এর বোম্বে হাইকোর্টের একক বিচারকের বেঞ্চে এই বিষয়টির উপর পুনরায় শুনানি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান খান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ