Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

অভিন্ন প্রচেষ্টার মাধ্যমে রাশিয়া-উত্তর কোরিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ২:০৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে বলেছেন, দেশ দুটি অভিন্ন প্রচেষ্টার মাধ্যমে বিস্তৃত ও গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াবে। সোমবার পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যমের (কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি) বরাতে এমনটি জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কোরিয়ার স্বাধীনতা দিবসে কিমকে লেখা এক চিঠিতে পুতিন বলেছেন, স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দুই দেশের মধ্যে বন্ধন আরও গভীর হবে, যা কোরীয় উপদ্বীপ এবং উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করতে সাহায্য করবে। পুতিনের চিঠির জবাবে কিমও একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে কিম বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের সঙ্গে বিজয়ের মধ্য দিয়ে রাশিয়া-উত্তর কোরিয়ার বন্ধুত্ব গড়ে উঠেছিল। দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা, সমর্থন ও সংহতি এক নতুন মাত্রায় উন্নীত হয়েছে।

এর ফলে তাদের সম্মিলিত প্রচেষ্টা শত্রুপক্ষের সামরিক বাহিনীর হুমকি ও উসকানিকে ব্যর্থ হতে পারে বলে চিঠিতে উল্লেখ করেছেন কিম। শত্রুপক্ষ কে, তা অবশ্য শনাক্ত করতে পারেনি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি। তবে সাধারণত শব্দটি যুক্তরাষ্ট্র ও এর জোটকে নির্দেশ করে থাকে। ২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাতের সময় যে চুক্তিটি হয়েছিল, তার ওপর ভিত্তি করে রাশিয়া-উত্তর কোরিয়ার মধ্যে সহযোগিতার সম্পর্ক গড়ে উঠবে বলে কিম আশা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ