Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মার্কিন সিনেটরদের তাইওয়ান সফরের তীব্র নিন্দা জানাল চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ৬:১০ পিএম

এড মার্কি সহ বেশ কয়েকজন মার্কিন সিনেটর গতকাল (রোববার) চীনের তাইওয়ান সফর করেছে। এটি প্রকাশ্যে একচীন নীতি লঙ্ঘন করেছে এবং তিনটি চীন-যুক্তরাষ্ট্র যৌথ ইস্তাহারের পরিপন্থী হয়েছে। তাদের আচরণ তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের প্রতি ভুল বার্তা দিয়েছে।

চীনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতি বলা হয়, এ ঘটনায় যুক্তরাষ্ট্রের দ্বারা তাইওয়ান প্রণালীর দু’তীরের স্থিতিশীলতা লঙ্ঘনের অপচেষ্টা প্রতিফলিত হয়েছে। ফলে চীনা গণমুক্তি ফৌজের ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ান দ্বীপের পার্শ্ববর্তী জলসীমা ও আকাশে একাধিক যৌথ সশস্ত্র মহড়া চালিয়ে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের উস্কানির জবাব দিয়েছে।

তাইওয়ান হচ্ছে চীনের তাইওয়ান। তাইওয়ান সমস্যায় যে কোনো বহির শক্তির হস্তক্ষেপ মেনে নেবে না চীন। যুক্তরাষ্ট্র ও মিন চিন তাং পার্টির তাইওয়ানকে ব্যবহার করে চীনকে রোধ করার অপকৌশল ব্যর্থ হবেই। ঐতিহাসিক স্রোত, সকল চীনাদের সদিচ্ছার বিপরীত এবং চীনের ঐক্যের প্রক্রিয়ায় বাধা দেয়ার সকল আচরণ ও তৎপরতা ব্যর্থ হবেই। চীনা গণমুক্তি ফৌজ অব্যাহতভাবে সেনা অনুশীলন করতে থাকবে, চীনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা করবে এবং বহির শক্তির হস্তক্ষেপের ষড়যন্ত্রকে পরাজিত করবে।

এদিকে, চীনা গণমুক্তি ফৌজের ইস্টার্ন থিয়েটার কমান্ডের উদ্যোগে আজ (সোমবার) তাইওয়ান দ্বীপের আশেপাশে সমুদ্র ও আকাশে মাল্টি-আর্মস যৌথ যুদ্ধ প্রস্তুতি টহল এবং যুদ্ধের সামরিক মহড়া আয়োজিত হয়েছে। যুক্তরাষ্ট্র ও তাইওয়ান কর্তৃপক্ষের অপরাজনীতি তাইওয়ান প্রণালীর দু’পাশে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে। তাদের এ অপরাজনীতির বিরুদ্ধে গম্ভীর বিস্ময় জানিয়ে এবারের মহড়া আয়োজন করা হয়।

দেশের সার্বভৌমত্ব ও তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় চীনা বাহিনী প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেবে। ইস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র সিনিয়র কর্নেল সি ই এ তথ্য জানিয়েছেন। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন