Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

ক্যাস্ট্রোর স্মরণসভায় লাখো মানুষের ঢল

আফ্রো-লাতিন নেতারা উপস্থিত থাকলেও পাশ্চাত্যের কোনো নেতা যাননি

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লাখো মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রোর স্মরণ অনুষ্ঠান। যে রেভ্যুলেশন স্কয়ারে একসময় কিউবানরা ফিদেলের জ্বালাময়ী বক্তৃতা শুনতে যেতেন, সেখানেই স্মরণ করা হলো তাকে। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার মতো বিশ্বনেতারা এবং বিশ্বের বিশিষ্ট ব্যক্তিরাও ওই স্মরণ অনুষ্ঠানে যোগ দেন। ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এ স্মরণ অনুষ্ঠানে যোগ দেয়ার ক্ষেত্রেও বিশ্বনেতাদের রাজনৈতিক বিভাজন দেখা গেছে। ফিদেলের মতাদর্শের সঙ্গে মিল থাকা বিশ্বনেতারা সরাসরি উপস্থিত হলেও এ স্মরণ অনুষ্ঠানে পশ্চিমা নেতারা তাদের প্রতিনিধি পাঠিয়েছেন। খবরে বলা হয়, গত মঙ্গলবার রাতে শোক বক্তৃতা, কামানের তোপধ্বনি আর গণস্তুতির মধ্য দিয়ে এ বিপ্লবী নেতাকে স্মরণ করেন কিউবানরা।
সামরিক পোশাক পরে ওই স্মরণ অনুষ্ঠানের নেতৃত্ব দেন ফিদেল ক্যাস্ট্রোর ছোট ভাই এবং কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো। স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে কিউবায় পৌঁছানোর পর বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেন, কিউবা অত্যন্ত মর্মাহত একটি ক্ষণ পার করছে। আমার ভাই, বন্ধুকে হারিয়ে এখন যে কষ্টের ক্ষণ যাচ্ছে তাতে যোগ দিতে এসেছি আমি। স্মরণ অনুষ্ঠানে লাখো কিউবানের পাশাপাশি বিশ্বের সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে নৈপুণ্য দেখানো কিউবার তারকা ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। এদের মধ্যে রয়েছেন আনা ফিদেলিয়া কুইরট, তিনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন। জাতীয় অ্যাথলেটিকস টিমের রংয়ে অনুষ্ঠানে হাজির হন তিনি। ফিদেলিও স্মরণ করেন, তিনি যখন জীবনঘাতী এক দুর্ঘটনার শিকার হয়েছিলেন তখন ক্যাস্ট্রো কীভাবে প্রতিদিন তার সঙ্গে দেখা করতে যেতেন। ফিদেলিও বলেন, আমার কঠিন সময়গুলোতে তিনি সবসময় আমার পাশে ছিলেন। আমি এক অসাধারণ মানবতাবাদী ব্যক্তিকে শ্রদ্ধা জানাতে এসেছি। তিনি শারীরিকভাবে এখানে না থাকতে পারেন, তবে তিনি আমার হৃদয়ে থাকবেন। উল্লেখ্য, শুক্রবার রাত ১০টা ২৯ মিনিটে মারা যান ফিদেল ক্যাস্ট্রো। এর ঘণ্টাখানেক পর ফিদেলের ভাই ও কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো আনুষ্ঠানিকভাবে ওই বিপ্লবীর মৃত্যুর খবর নিশ্চিত করেন। ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে নয় দিনের শোক পালনের ঘোষণা দেয় কিউবার সরকার। শোক পালনের সময়ে দেশব্যাপী মাদকদ্রব্য বিক্রয় বন্ধ থাকবে, জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে, আর সকল কনসার্ট ও উৎসব উদযাপন বন্ধ থাকবে বলে জানান রাউল ক্যাস্ট্রো। কিউবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে জানায়, বিপ্লবী এ নেতার দেহভস্ম প্রতিরক্ষা মন্ত্রণালয়ে রাখা হয়েছে। সেখানে গত মঙ্গলবার বিকেলে শ্রদ্ধা জানিয়েছেন রাউল ক্যাস্ট্রো। নয়দিনের শোক শেষে ৪ ডিসেম্বর সান্তিয়াগোতে তাকে সমাহিত করা হবে। গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ