Inqilab Logo

বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

কোটালীপাড়ায় খাল দখল করে মাছ চাষ

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পানির প্রবাহ ও নব্যতা অব্যাহত রাখার জন্য কোন পুকুর, জলাশয় ও খাল বিল বন্ধ না করে উন্মুক্ত রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনাকে উপেক্ষা করে গোপালগঞ্জের কোটালীপাড়ায় কান্দি ইউনিয়নে অবাদে চলছে তারাকান্দ সরকারি খাল দখল করে মৎস্য চাষ। তারাকান্দ সরকারি খাল দখল করে মৎস্য চাষ করার অভিযোগ পাওয়া গেছে সুশীল রায়ের বিরুদ্ধে। এ ঘটনায় তারাকান্দ গ্রামে ১০ বাসিন্দা বাদী হয়ে সুশীল রায়ের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগকারীরা বলেন, তারাকান্দ গ্রামের বরদা কান্ত রায়ের ছেলে সুশীল রায় বছরের পর বছর ধরে তারাকান্দ-ধারাবাশাইল সরকারি খালটি নেট ও বানা দিয়ে বন্ধ করে দিয়ে মৎস্য চাষ করে লাখ লাখ টাকা আয় করে আসছেন ফলে নৌ-চলাচল বন্ধ হয়ে যাওয়ায় এলাকাবাসী চরম ভোগান্তির ও ক্ষতির মুখে পড়েছেন। এদিকে খালটি বন্ধ করে মাছ চাষ করায় খালের নব্যতা হারাচ্ছে এবং দেশিয় প্রজাতির মাছ বিলুপ্ত হচ্ছে। এ বিষয়ে কেউ প্রতিবাদ করলে সে এলাকার প্রভাবশালীদের ভয় দেখান এবং হুমকি ধমকি দেন। যার কারণে তার বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায়না।
এ ব্যাপারে সুশীল রায়ের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমিতো ছোট একজন ক্ষুদ্র মানুষ বড়ভাইদের ভরসায় খাল বন্ধ করে এই মৎস্য ঘের করেছি।
উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ বলেন, কেউ পুকুর খাল বিল জলাশয় বন্ধ করে মৎস্য চাষ করলে তাদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন