Inqilab Logo

সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

যুদ্ধক্ষেত্রে অত্যাধুনিক সু-৫৭ ফাইটারের ক্ষমতা প্রমাণিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২২, ৯:০৭ পিএম

রাশিয়ার পঞ্চম প্রজন্মের অত্যাধুনিক ফাইটার সু-৫৭ ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে তার সেরা গুণাবলী প্রদর্শন করছে, ইউনাইটেড এয়ারক্রাফ্ট কর্পোরেশনের সিইও ইউরি স্লিউসার গতকাল আর্মি ২০২২ আন্তর্জাতিক সামরিক-প্রযুক্তিগত ফোরামে একথা বলেছেন।

প্রধান নির্বাহী বলেছেন, ‘বিমানটি [সু-৫৭] বিশেষ সামরিক অভিযানে অংশগ্রহণ করছে এবং তার সেরা গুণাবলী প্রদর্শন করছে। আমি মহাকাশ বাহিনী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রিপোর্ট শুনেছি এবং আমরা একটি প্রতিক্রিয়া পেয়েছি এবং খুব গর্বিত যে, বিমানটি ইতোমধ্যেই এখানে এর ব্যাপক উৎপাদনের পর্যায়ে রয়েছে’। ২০১৮ সালে সিরিয়ায় বাস্তব যুদ্ধের পরিস্থিতিতে সু-৫৭ প্রথমবারের মতো পরীক্ষা করা হয়েছিল।

সুখোই সু-৫৭ হল একটি রাশিয়ান-নির্মিত পঞ্চম-প্রজন্মের মাল্টিরোল ফাইটার যা সব ধরনের বিমান, স্থল এবং নৌ লক্ষ্যবস্তুকে ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে। সু-৫৭ ফাইটার জেটে স্টিলথ প্রযুক্তি রয়েছে যার মধ্যে রয়েছে যৌগিক উপকরণের ব্যাপক ব্যবহার, এটি একটি সুপারসনিক ক্রুজিং গতিতে পৌঁছতে সক্ষম এবং একটি শক্তিশালী অনবোর্ড কম্পিউটারসহ সবচেয়ে উন্নত অনবোর্ড রেডিও-ইলেক্ট্রনিক যন্ত্রপাতি দিয়ে সজ্জিত (তথাকথিত ইলেকট্রনিক সেকেন্ড পাইলট), রাডার সিস্টেমটি তার শরীর জুড়ে ছড়িয়ে পড়ে এবং কিছু অন্যান্য উদ্ভাবন, বিশেষ করে, এর ফুসেলেজের ভিতরে রাখা অস্ত্র।

রাশিয়ার অ্যারোস্পেস ফোর্স ২০২৪ সালের শেষের দিকে ২২টি সু-৫৭ ফাইটার পাবে এবং তাদের সংখ্যা ২০২৮ সালের মধ্যে ৭৬-এ উন্নীত হবে। প্রথম সু-৫৭ ফাইটারটি ২০২০ সালে রাশিয়ান সেনাদের কাছে পৌঁছে দেয়া হয়েছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ